আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

শাড়িতেই ‘লেডিস ডে’ উদযাপন ব্রিটেনে, ভারতীয় পোশাকে সাজলেন মহিলারা

June 18, 2022 | 2 min read

দেশের ঐতিহ্যবাহী পোশাকেই এবার লেডিস ডে উদযাপিত হল যুক্তরাজ্যে। ছবি সৌজন্যেঃ Twitter/@timesofindia

কথায় বলে শাড়িতেই নারী। দেশের ঐতিহ্যবাহী সেই পোশাকেই এবার লেডিস ডে উদযাপিত হল যুক্তরাজ্যে। ব্রিটেনের ইতিহাসে প্রথমবারের জন্য ‘শাড়ি’ পরে ‘লেডিস ডে’ উদযাপনে সামিল হলেন মহিলারা। উদযাপনে প্রায় হাজারের বেশি মহিলা অংশ নিয়েছিলেন বলেই জানা গিয়েছে।

প্রায় হাজারের বেশি মহিলা উদযাপনে অংশ নিয়েছিলেন। ছবি সৌজন্যেঃTwitter/@PoppyJaman

লন্ডনের কাছেই বার্কশায়ারের রয়্যাল অ্যাসকটে পাঁচদিনের ঘোড়দৌড়ের আসর বসেছে। সেই পাঁচ দিনব্যাপী অনুষ্ঠানের তৃতীয় দিনে বৃহস্পতিবার ১৬ জুন, শাড়ি পরে দর্শকাসনে উপস্থিত ছিলেন মহিলারা। দেশের ঐতিহ্যবাহী কাঁথা স্টিচ, বেনারসী, মধুবনী ইত্যাদি শাড়িতে দেখা যায় মহিলাদের। দক্ষিণ এশীয় বংশোদ্ভূত মেয়েদের, তাদের নিজেদের ঐতিহ্যে পোশাক সম্পর্কে জানাতে এবং আগ্রহী করে তুলতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়াও করোনা অতিমারির অভিঘাতে কাজ হারানো তন্তুবায়দের বাড়তি অক্সিজেন জোগাতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

শাড়ি পরে দর্শকাসনে উপস্থিত ছিলেন মহিলারা। ছবি সৌজন্যেঃTwitter/@PoppyJaman

এই পুরো ভাবনা ডাঃ দিপ্তি জৈন-এর মস্তিষ্কপ্রসূত। অনুষ্ঠানে তিনি নিজেও ভারতীয় বেশে হাজির ছিলেন। তার পরনে ছিল কাঁথা স্টিচ শাড়ি। লন্ডন থেকেই সবচেয়ে বেশি সংখ্যায় মহিলারা এসেছিলেন। সঙ্গে দেদার খানাপিনার আয়োজনও রাখা হয়েছিল। খাবারের দায়িত্বে ছিলেন বার্মিংহামের বাঙালি ক্যাটারার অভিজিৎ ও মান্ডি মণ্ডল। উপস্থিত মহিলাদের রসনা তৃপ্তি ঘটিয়েছে সিঙাড়া, ডিমের ডেভিল, ভেজিটেবল চপ, ফিস ফ্রাই, মোগলাই পরোটা ইত্যাদি।

লন্ডন থেকেই সবচেয়ে বেশি সংখ্যায় মহিলারা এসেছিলেন এই অনুষ্ঠানে। ছবি সৌজন্যেঃ Twitter/@timesofindia
TwitterFacebookWhatsAppEmailShare

#Sarees, #britain, #saree style, #Ladies Day

আরো দেখুন