দেশ বিভাগে ফিরে যান

অগ্নিপথ: সংরক্ষণ আশ্বাস স্রেফ ভাঁওতা? মধ্যপ্রদেশ সরকারের পর্দা ফাঁস করলেন প্রাক্তন সেনাকর্মীরা

June 19, 2022 | < 1 min read

অগ্নিপথ প্রকল্প নিয়ে দেশ জুড়ে বিক্ষোভের আগুন জ্বলছে। এই বিক্ষোভের আঁচ থেকে রক্ষা পায়নি বিজেপি শাসিত মধ্যপ্রদেশও। শুক্রবার গোয়ালিয়রে পুলিশের সঙ্গে তমুল সংঘর্ষ হয় সেনার চাকরিপ্রার্থীদের। চলে পাথরবৃষ্টি। ইন্দোরের লক্ষীনগর স্টেশনে ধ্বংসাত্মক চেহারা নেয় অগ্নিপথ প্রকল্পবিরোধী বিক্ষোভ। আন্দোলন রুখতে গিয়ে কমপক্ষে পাঁচজন পুলিশকর্মী আহত হয়েছেন বলে সংবাদমাধ্যম সূত্রে খবর। রাজ্যে কোথাও কোথাও সেনা নামাতে হয় বলে জানা গিয়েছে।

এই পরিস্থিতিতে বিক্ষোভ প্রশমনের চেষ্টা শুরু করেছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান। তিনি আশ্বাস দিয়েছেন, মধ্যপ্রদেশ পুলিশের চাকরিতে অগ্নিপথ প্রকল্প থেকে অবসর নেওয়া সেনাকর্মীদের অগ্রাধিকার দেওয়া হবে। যদিও মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীর দেওয়া এই আশ্বাস নিয়ে প্রশ্ন তুলেছেন খোদ রাজ্যের প্রাক্তণ সেনাকর্তা ও সেনাকর্মীরাই। গত এপ্রিল থেকে তাঁরা রাজ্যের একটি সিদ্ধান্তের বিরোধিতা করে আসছিলেন।

তাঁদের অভিযোগ, আগে ভারতীয় সেনা থেকে অবসরপ্রাপ্ত কর্মীদের জন্য মধ্যপ্রদেশ পুলিশে ১০ শতাংশ সংরক্ষণের ব্যবস্থা ছিল। কিন্তু চলতি বছরে তা তুলে দিয়েছে রাজ্যের বর্তমান বিজেপি সরকার। ফলে, মুখ্যমন্ত্রীর বর্তমান আশ্বাসেও ভরসা রাখতে পারছেন না তাঁরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Madhya Pradesh, #Army, #Agnipath, #Agnipath Scheme, #Agnipath protest

আরো দেখুন