রাজ্য বিভাগে ফিরে যান

স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ের আচার্য বদলের জন্য সংশোধনী বিল পাশ হয়ে গেল বিধানসভায়

June 21, 2022 | < 1 min read

রাজ্য বিধানসভায় পাশ হয়ে গেল দ্য ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ হেলথ সায়েন্সেস (অ্যামেন্ডমেন্ট) বিল, ২০২২। এদিন বিধানসভায় বিলটি পেশ করেন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। এই বিলে রাজ্যের স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ে রাজ্যপালের পরিবর্তে মুখ্যমন্ত্রীকে আচার্য পদে বসানোর কথা বলা হয়েছে।

বিরোধীরা বিলের উপর ভোটাভুটি চান। প্রথমে বৈদ্যুতিন যন্ত্রে ভোট হয়। কিন্তু তাতে বিপত্তি। এর পর ফের চিরকূটে ভোটগ্রহণ হয়। উপস্থিত মোট বিধায়ক সংখ্যা ছিল ১৮৬। বিলের পক্ষে ভোট পড়ে ১৩৪টি, বিপক্ষে ভোট পড়ে ৫১ টি। ভোটদান থেকে বিরত ছিলেন ১ জন।

বিজেপি’র মনোজ টিগ্গা, অগ্নিমিত্রা পল, মুকুটমণি অধিকারী, শঙ্কর ঘোষ, অম্বিকা রায়রা এদিন বিলের উপর আলোচনায় অংশ নেন। চন্দ্রিমা ভট্টাচার্য বিরোধীদের সমালোচনার জবাবে বলেন, রাজ্যে ২২৯টি কলেজ রয়েছে। তার মধ্যে ১৪৬টি সরকার পোষিত কলেজ। গত আর্থিক বছরে রাজ্য সরকার স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ের জন্য ৫৫.৬৩ কোটি টাকা বরাদ্দ করেছে। এই বিশ্ববিদ্যালয় ইউজিসি-র অন্তর্ভুক্ত হলেও আজ পর্যন্ত তাদের কাছ থেকে কোনও অনুদান পায়নি। তিনি আরও বলেন, তৃণমূল কংগ্রেসের আমলে মুখ্যমন্ত্রীর উদ্যোগে অনেক মেডিক্যাল কলেজ তৈরি হয়েছে বলেই প্রতি বছর ডাক্তারি ছাত্রের সংখ়্যা বাড়ছে। রাজ্য সরকার কোনও কিছুরই দখল নিচ্ছে না। আসলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের মানুষের মন দখল করে নিয়েছেন। চন্দ্রিমা বলেন, শিক্ষার মতো স্বাস্থ্যও যুগ্ম তালিকায় রয়েছে। কেন্দ্রের মতো রাজ্যেরও অধিকার আছে আইন প্রণয়নের। কেউ যদি বলেন, বিলে সই করব না, তাহলে তিনি শিশুসুলভ আচরণ করবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal Assembly, #health university

আরো দেখুন