আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

চার বছরে পাঁচ বার! ফের নির্বাচন হতে পারে ইজরায়েলে

June 23, 2022 | < 1 min read

Benjamin Netanyahu, ছবি সৌঃ AFP – Getty Images

রাজনৈতিক টানাপোড়েন শুধু মহারাষ্ট্রে নয়, ডামাডোল সৃষ্টি করেছে বিদেশের মাটিতেও। অনিশ্চিত ভবিষ্যৎ অপেক্ষা করছে ইজরায়েলের জন্য। হয়তো ফের নির্বাচন হতে পারে সেই দেশে। এমনটা হলে, গত চার বছরে মোট পাঁচবার নির্বাচন হবে মধ্য-প্রাচ্যের দেশটিতে। ইজরায়েলের বিরোধীদের অন্তর্কলহের জেরে ফের ‘লিকুদ’ পার্টির প্রধান বেঞ্জামিন নেতানিয়াহুর ক্ষমতায় ফেরার সম্ভাবনা দেখা দিয়েছে।

গত সোমবার ইজরায়েলের পার্লামেন্ট ভেঙে ফেলার কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নফতালি বেনেট ও তাঁর জোট সঙ্গী তথা বিদেশমন্ত্রী ইয়াইর লাপিদ। একযোগে এক বিবৃতিতে তাঁরা জানিয়েছেন, আর জোট সরকার চালানো সম্ভব নয়। আগামী সপ্তাহেই পার্লামেন্ট ভেঙে ফেলার জন্য বিল আনা হতে পারে। এই বিল পাশ হলে আগামী অক্টোবর মাসে হতে পারে নির্বাচন।

অন্তর্বর্তীকালীন সময়ে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াতে পারেন বেনেট। তাঁর স্থলাভিষিক্ত হওয়ার সম্ভাবনা ‘ইয়েশ য়াতিদ’ পার্টির প্রধান লাপিদের। ২০২১ সালে নয়া সরকার গড়তে লাপিদের দল ‘ইয়েশ য়াতিদ’-কে সমর্থন দেয় ডানপন্থী দল ‘ইয়ামিনা পার্টি’। এই সরকারকে সমর্থন জানায় ‘ইউনাইটেড আরব লিস্ট’ এবং ‘ব্লু অ্যান্ড হোয়াইট পার্টি’। বিরোধী মহাজোটের কাছে সংখ্যাগরিষ্ঠতায় হেরে গিয়ে ১২ বছর পর কুর্সি খোয়ান বেঞ্জামিন নেতানিয়াহু।

কিন্তু বিরোধী মহাজোট এক বছর অতিক্রান্ত হতে না হতেই ভাঙতে চলেছে। যার ফলে ফের নির্বাচন হতে পারে ইজরায়েলে। আর তাতেই ফের একবার ক্ষমতায় ফেরার আশা দেখছেন নেতানিয়াহু।

TwitterFacebookWhatsAppEmailShare

#Election, #Israel

আরো দেখুন