আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

মার্কিন মুলুকে স্থাপিত হল রামকৃষ্ণের ২২ ফুট মূর্তি

June 24, 2022 | < 1 min read

বিভাজন-সম্প্রদায়িক হানাহানির মাঝেই সর্বধর্ম সমন্বয়ের ডাক দিল বিবেকানন্দ বেদান্ত সোসাইটি অফ শিকাগো। রামকৃষ্ণ মঠ ও মিশন প্রতিষ্ঠার ১২৫ বছর পূর্তি উপলক্ষ্যে বিবেকানন্দ বেদান্ত সোসাইটি অফ শিকাগোর অধ্যক্ষ স্বামী ঈশাত্মানন্দ মহারাজ সর্বধর্ম সমন্বয়ের বার্তা দিতে এক অনুষ্ঠানের আয়োজন করেছেন। অনুষ্ঠানে ভারতবর্ষের ইতিহাস ও স্বামী বিবেকানন্দের জীবনের ভিত্তি করে নির্মিত এক তথ‍্যচিত্র দেখান হয়। ‘Swami Vivekananda– A Bridge between the East and the West’ নামের ওই তথ্যচিত্রটি প্রযোজনা ও পরিচালনার দায়িত্বে ছিলেন অনুপ পান।​

তাঁর মস্তিষ্কপ্রসূত পরিকল্পনায় শিকাগো শহরে ইতিমধ্যেই উদ্বোধন হয়ে গেল হোম অফ হারমনি। স্বামী সর্বদেবানন্দ মহারাজ যার অনুষ্ঠানিক উদ্বোধন করেন। রক্ষণাবেক্ষণের অভাবে ধ্বংস হতে বসা একটি গির্জা কিনে, সেটিকে নবকলেবরে সাজিয়ে তোলা হয়েছে। সেখানেই চলছে হোম অফ হারমনি।

সেখানেই ২২ ফুট উচ্চতা বিশিষ্ট শ্রীরামকৃষ্ণ পরমহংসের মূর্তি স্থাপন করা হয়েছে। যা অদ্যাবধি রামকৃষ্ণদেবের বিশ্বের সবচেয়ে বড় মূর্তি। স্বামী ঈশাত্মানন্দ মহারাজের পরিকল্পনায়, তাঁর শিষ্য অনুপ পান মূর্তিটি কলকাতা থেকে তৈরি করে জাহাজে করে শিকাগো পাঠান। 

রামকৃষ্ণ মঠ ও মিশনের বিভিন্ন দেশের মহারাজরা উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। হাজির ছিলেন অপেরা সিঙ্গার ড্যানিয়েল হেন্ড্রিকও। অনুষ্ঠানের সাফল্য কামনায় রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ‍্যক্ষ মহারাজ স্বামী স্মরণানন্দজির বার্তাও দেন। ওই উপস্থিত বিভিন্ন ধর্মের প্রতিনিধি ও বিশিষ্ট গুণীজনেরা সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার বার্তায় এক শোভাযাত্রায় অংশগ্রহণ নেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#USA, #Ramkrishna

আরো দেখুন