রাজ্য বিভাগে ফিরে যান

পড়ুয়াদের ইংরেজিতে দক্ষতা বাড়াতে উচ্চশিক্ষা দপ্তরের নতুন উদ্যোগ

June 24, 2022 | < 1 min read

ছবি সৌজন্যে: Telegraph India

পড়ুয়াদের ইংরেজিতে পড়া, কথা বলা এবং যোগাযোগের ক্ষেত্রে সড়গড় করতে রাজ্য উচ্চশিক্ষা দপ্তরের বেশকিছু পদক্ষেপ নিয়েছে। ইংরেজিতে পড়ুয়াদের দক্ষতা বাড়াতে রাজ্যের সমস্ত কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিকে নির্দেশ দিয়েছে উচ্চশিক্ষা দপ্তর।

রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা মেধাবী হলেও, অধিকাংশ সময় দেখা যাচ্ছে জাতীয় ও আন্তর্জাতিক স্তরে উচ্চশিক্ষা এবং কর্মসংস্থানের ক্ষেত্রে সাফল্য পাচ্ছে না ইংরেজিতে কথা বলা ও যোগাযোগে স্বাচ্ছন্দ্যের অভাবে। এই সমস্যার কথা মাথায় রেখে উচ্চশিক্ষা দপ্তরের বিশেষ কমিশনার ও উচ্চশিক্ষা অধিকর্তা রাজ্যের সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও কলেজ অধ্যক্ষদের এক নির্দেশিকা দিয়েছেন।

এই নির্দেশিকায় বলা হয়েছে, ইউপিএসসি-পিএসসির মতো বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষা সম্পর্কে পড়ুয়াদের জানাতে বিশেষ অ্যাওয়ারনেস সেল খুলতে হবে। পড়ুয়াদের ইংরেজিতে পড়া ও কথা বলা এবং যোগাযোগের ক্ষেত্রে সড়গড় করতেও প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

সম্প্রতি বাঁকুড়া জেলায় প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দেবনারায়ণ বন্দ্যোপাধ্যায়ের কাছে যানতে চান, পড়ুয়াদের কোথায় অসুবিধা হচ্ছে। জবাবে দেবনারায়ণ বলেন, ‘‘পড়ুয়াদের ইংরেজিতে লেখালেখি করতে পারলেও কথা বলায় অস্বস্তি বোধ করে।’’ তখনই মুখ্যমন্ত্রী স্পোকেন ইংলিশ চালু করার পরামর্শ দেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#college, #english, #West Bengal

আরো দেখুন