দেশ বিভাগে ফিরে যান

সরকারি ব্যাঙ্ক বিক্রির রাস্তা সাফ করতে সংসদে বিল আনছে মোদী সরকার?

June 29, 2022 | < 1 min read

বেসরকারিকরণের নামে দেশের একের পর এক সংস্থা বিক্রি করে দিচ্ছে মোদী সরকার। জীবন বিমা, এয়ার ইন্ডিয়ার পরে এবার মোদী সরকারের চোখ পড়েছে দেশের ব্যাঙ্কগুলির উপর। ইতিমধ্যেই একাধিক ব্যাঙ্ককে সংযুক্ত করে ১২টি সরকারি ব্যাঙ্কে কমিয়ে আনা হয়েছে।​ জানা যাচ্ছে, আসন্ন বাদল অধিবেশনেই ব্যাঙ্ক বেসরকারিকরণ সংশোধিত বিল পেশ করতে পারে মোদী সরকার।

এখন সরকারি ব্যাঙ্কের সম্পূর্ণ মালিকানা ছাড়ার পথ প্রশস্ত করতে চাইছে মোদী সরকার। ১৯৭০ সালের অ্যাকুইজিশন অ্যান্ড আন্ডারটেকিংস আইন সংশোধন করে একে একে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে বিক্রি করার কথা ঠিক হয়েছিল। কিন্তু এখন ১০০ শতাংশই বিক্রির পথে হাঁটছে বিজেপি সরকার। প্রাথমিকভাবে ২৬ শতাংশ অংশিদারিত্ব বিক্রি করার কথা ঠিক হয়েছিল।

কিন্তু এখন ১০০ শতাংশ বিক্রি করার বন্দোবস্ত গুছিয়ে রাখছে মোদী সরকার। বিক্রি প্রক্রিয়ার যাবতীয় সুবিধা করতেই সংশোধিত আইন আনা হচ্ছে। ব্যাঙ্ক বিক্রির প্রক্রিয়া জটিলতাহীনভাবে করার জন্য ব্যালান্সশিট, অনুৎপাদী সম্পদ, অনাদায়ী ঋণ ইত্যাদি যাতে বিক্রির প্রক্রিয়ায় অন্তরায় না হয়ে ওঠে, তা নিশ্চিত করা হচ্ছে।

১৯৭০ সালের অ্যাকুইজিশন অ্যান্ড আন্ডারটেকিংস আইন অনুযায়ী, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের মালিকানার অন্তত ৫১ শতাংশ সর্বদাই দেশের সরকারের হাতে রাখা হয়। ইন্দিরা গান্ধীর ব্যাঙ্ক জাতীয়করণের মাধ্যমে বিপুল সংখ্যক মানুষকে আর্থিকভাবে নিঃস্ব হওয়ার হাত থেকে বাঁচিয়ে ছিলেন। কিন্তু মোদী সরকার আবারও সরকারি ব্যাঙ্কগুলিকে বেসরকারি করে দেশবাসীকে আর্থিক অনিশ্চিয়তার মধ্যে ঠেলে দিচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#BANK, #Privatization, #Modi Government

আরো দেখুন