দেশ বিভাগে ফিরে যান

মহারাষ্ট্রের পরবর্তী মুখ্যমন্ত্রী হচ্ছেন একনাথ শিন্দে

June 30, 2022 | < 1 min read

২৯ জুন গভীর রাতে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন উদ্ধব ঠাকরে৷ বুধবার সুপ্রিম কোর্ট আস্থা ভোটের পক্ষে রায় দেওয়ার মিনিট পনের পর লাইভে আসেন তিনি৷ রায় মেনে আস্থা ভোটের আগে মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়ার কথা ঘোষণা করেন তিনি৷

শিন্দের সরকারে সামিল হবে না বিজেপি। আজ দেবেন্দ্র ফড়ণবিশ জানান, সরকারকে বাইরে সমর্থন দেবে বিজেপি।

এরপরই সরকার গড়ার তোড়জোড় শুরু করে বিজেপি শিবির। বিদ্রোহী শিবসেনা নেতা তড়িঘড়ি গোয়া থেকে চলে আসেন মুম্বই। দেখা করেন দেবেন্দ্র ফড়ণবিশের সাথে। এরপরই যৌথ সাংবাদিক বৈঠকে ফড়ণবিশ ঘোষণা করেন রাজ্যের পরবর্তী মুখ্যমন্ত্রী হচ্ছেন একনাথ শিন্দে।

বৃহস্পতিবার সকাল থেকেই জল্পনা চলছিল যে ১ জুলাই মুখ‌্যমন্ত্রী পদে শপথ নেবেন দেবেন্দ্র ফড়ণবিশ। উপ-মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে পারেন একনাথ শিন্দে। বিদ্রোহী শিবিরের বেশ কিছু বিধায়ক পেতে পারেন মন্ত্রিত্ব। সেইসব জল্পনা উড়িয়ে ঘোষিত হল শিন্দের নাম। ৩০ জুন সন্ধ্যাবেলায় হবে শপথগ্রহণ।

সূত্রের খবর, উদ্ধবের পদত্যাগে বিদ্রোহী শিবিরের অনেক বিধায়ক খুশি নন। তাঁদের দাবি, এই লড়াই ছিল এনসিপি (NCP) এবং কংগ্রেসের (Congress) বিরুদ্ধে। সেই লড়াইয়ে নিজেদের নেতার বিরুদ্ধেই লড়াই করে আখেরে ক্ষতি তাদেরই হল। সূত্রের খবর, বিদ্রোহী শিবিরের অনেক বিধায়কই নাকি এখনও উদ্ধব ঠাকরেকেই নিজেদের নেতা বলে মনে করেন। তাঁরা অনেকেই উদ্ধবের সাথে সন্ধির পক্ষে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Maharashtra, #Maharashtra Political Crisis, #eknath shinde

আরো দেখুন