রাজ্য বিভাগে ফিরে যান

বিধান রায়কে চূড়ান্ত অপমান বিজেপির, ক্ষুব্ধ বিধানসভার অধ্যক্ষ

July 1, 2022 | 2 min read

১লা জুলাই প্রখ্যাত চিকিৎসক তথা রাজ্যের দ্বিতীয় মুখ্যমন্ত্রী বিধান রায়ের জন্মদিন এবং মৃত্যুদিন। আজ ১জুলাই সেই উপলক্ষ্যেই বিধানসভায় বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। কিন্তু সেই অনুষ্ঠানেও বিতর্কের কাঁটা অব্যাহত! বিধান রায়ের ১৪০ তম জন্মদিবসের অনুষ্ঠানে বিধানসভায় দেখা মিলল না গেরুয়া শিবিরের বিধায়কের। পদ্ম শিবিরের এহেন আচরণে ক্ষুব্ধ বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়

বিধান রায়ের জন্মদিনের অনুষ্ঠানে, প্রাক্তন মুখ্যমন্ত্রীর প্রতিকৃতিতে মাল্যদানের সময় বিজেপির তরফে কোন প্রতিনিধির হদিশ পাওয়া যায়নি। গেরুয়া শিবিরের এই আচরণে অধ্যক্ষ বলেন, বাংলার রূপকার বিধানচন্দ্র রায়ের জন্মদিনেও অনুপস্থিত বিরোধীরা। বিধান রায় কোন উচ্চতার মানুষ তা বিজেপি বিধায়করা বুঝতে পারছেন না। তিনি আরও জানান বিধান রায় এবং শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়কে এক ভাবা ঠিক নয়। আগে এমন অনুষ্ঠানে বিরোধীরা উপস্থিত থাকতেন। শ্যামাপ্রসাদের জন্মদিন পালনের দিন বিজেপি উপস্থিত থাকবে বলেও কটাক্ষ করেন অধ্যক্ষ। বিমান বাবুর মতে, বিধান রায় বা জ্যোতি বসু যেমন উচ্চতার মানুষ, তাঁদের সঙ্গে শ্যামাপ্রসাদের তুলনা চলে না।

এর পরিপ্রেক্ষিতেই পাল্টা আক্রমণ করেছে গেরুয়া শিবির। বিমান বন্দ্যোপাধ্যায়কে কটাক্ষের সুরে বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পল তিনি বলেন, সরকারি অনুষ্ঠানে শ্রদ্ধা না জানালেই; শ্রদ্ধা জানানো হয় না, এমন ভাবাটা ঠিক নয়। অগ্নিমিত্রার কথায়, মনীষীদের শ্রদ্ধা জানানোর বিষয়ে তৃণমূলের তোলা তারা শিখবেন না। মনীষীদের কীভাবে শ্রদ্ধা জানাতে হয়, তা তারা জানেন। এইপরেই বিজেপি বিধায়কের অভিযোগ অধ্যক্ষ আদপে এক বিশেষ প্রকারের চশমা দিয়ে বিজেপিকে দেখেন। বিধানসভায় তৃণমূলের হাতে বিজেপি আক্রান্ত হলেও, বিমান বাবু তা দেখতে পান না। অর্থাৎ স্পিকারের বিরুদ্ধে পক্ষপাতমূলক আচরণের অভিযোগ আনেন বিজেপি বিধায়ক।

শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্মদিন পালন সম্পর্কে অগ্নিমিত্রা বলেন, শ্যামাপ্রসাদের জন্যেই হিন্দুরা একটি জায়গা পেয়েছে। তার কথায়, এটা অস্তিত্ব রক্ষার বিষয়। তাই সম্মান জানাতেই হবে এবং সেই কারণেই এমনটা তারা করেন বলেই জানাচ্ছেন বিজেপি বিধায়ক।

প্রসঙ্গত, বিমান বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিধান রায়ের বক্তৃতা সংকলন করা হবে। বিধানসভার মিউজিয়ামেই তা রাখা হবে। বিধানসভার মিউজিয়াম তৈরির কাজ শেষ হয়েছে। এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে মিউজিয়ামের উদ্বোধনের অপেক্ষা মাত্র।

TwitterFacebookWhatsAppEmailShare

#Speaker, #Bidhan Roy, #West Bengal Assembly, #Biman Banerjee

আরো দেখুন