আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

লুহান্সকের পর রুশ ফৌজের নিশানায় ডোনেৎস্ক, দোনবাসের পতন আসন্ন?

July 4, 2022 | < 1 min read

ইউক্রেনের লুহান্সক অঞ্চলের দখল নেওয়ার পর এবার রুশ ফৌজের নিশানায় ডোনেৎস্ক। দোনবাসের পতন এখন কেবল সময়ের অপেক্ষা বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। উল্লেখ্য, লুহান্সক ও ডোনেৎস্ক নিয়ে তৈরি দোনবাস অঞ্চল।

২০১৪ সাল থেকেই পূর্ব ইউক্রেনের এই অঞ্চলে যুদ্ধ চালাচ্ছে রুশপন্থী বিদ্রোহীরা। গত শনিবার রাশিয়া দাবি করে, লুহান্সক অঞ্চলে ইউক্রেনের আধিপত্য শেষ করে দিয়েছে তারা। এই অঞ্চলের সবচেয়ে বড় শহর লিসিচানস্ক সম্পূর্ণ ভাবে রাশিয়ার অধীনে চলে এসেছে। এমনটাই দাবি রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই শোইগু।

সোমবার সংবাদসংস্থা রয়টার্সকে লুহান্সক প্রদেশের গভর্নর সেরহিয়ে গইদাই জানান, লুহান্সক অঞ্চল দখল করেছে রুশ ফৌজ। এবার তাদের নিশানায় রয়েছে ডোনেৎস্ক। ফলে ওই অঞ্চলের স্লোভিয়ানস্ক ও বাখমুট শহরে প্রবল গোলাবর্ষণ করতে পারে পুতিনের বাহিনী।

আবেগমথিত গলায় সেরহিয়ে গইদাই বলেন, ‘‘লুহান্সকের পতন অত্যন্ত বেদনাদায়ক। আমি সেখানেই জন্মেছি। ওই অঞ্চলের প্রধানের দায়িত্ব সামলেছি এটা কষ্টের হলেও মনে রাখতে হবে আমরা যুদ্ধে হারিনি। সেনার জন্য ঘাঁটি হাতছাড়া হওয়া ভাল খবর নয়। তবে মাথায় রাখতে হবে শুধু লিসিচানস্ক শহর দখলে রাখার চাইতেও অধিক গুরুত্বপূর্ণ হচ্ছে যুদ্ধ জয় করা।”

প্রায় চার মাস ধরে যুদ্ধ চলছে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে। হাজার হাজার সেনার মৃত্যুতেও শান্তি আলোচনায় বসতে রাজি নয় কেউই। এই যুদ্ধ কবে শেষ হবে, সেই অপেক্ষায় গোটা বিশ্ববাসী।

TwitterFacebookWhatsAppEmailShare

#russia, #Donetsk, #Luhansk

আরো দেখুন