রাজ্য বিভাগে ফিরে যান

চতুর্থ ঢেউয়ের আশঙ্কা! কমানো হল দ্বিতীয় ও বুস্টার ডোজের ব্যবধান

July 6, 2022 | < 1 min read

দেশজুড়ে ফের বাড়ছে করোনা সংক্রমণ। রাজ্যে রাজ্যে কোভিড গ্রাফ ঊর্ধ্বমুখী। চতুর্থ ঢেউয়ের আশাঙ্কাও উড়িয়ে দিচ্ছেন না চিকিৎসকরা। এই পরিস্থিতিতে করোনার টিকার দ্বিতীয় ডোজ ও বুস্টার ডোজ নেওয়ার মধ্যে ব্যবধান কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। আগে এই ব্যবধান ছিল নয় মাস। এখন তা কমিয়ে করা হয়েছে ছয় মাস। কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ বুধবারই সমস্ত রাজ্যকে চিঠি লিখে এ কথা জানিয়ে দিয়েছেন। ১৮ ঊর্ধ্বদের জন্য এই নির্দেশিকা প্রযোজ্য।

উল্লেখ্য, ১০ এপ্রিল থেকে দেশে ‘সুরক্ষামূলক কোভিড ডোজ’ (প্রিকশান ডোজ) দেওয়া শুরু হয়। কেন্দ্রীয় সরকারের তরফে একটি নির্দেশিকা জারি করে জানানো হয়েছিল, ১০ এপ্রিল থেকে ১৮ ঊর্ধ্বরাও বুস্টার ডোজ নিতে পারবেন। তার আগে কেবলমাত্র ৬০ ঊর্ধ্বদের এবং প্রথম সারির করোনা যোদ্ধাদের ‘সুরক্ষামূলক কোভিড ডোজ’ দেওয়া হচ্ছিল। ১০ এপ্রিল থেকে বেসরকারি সেন্টারগুলিতে শুরু হয়েছিল বুস্টার ডোজ দেওয়া। ৬০ ঊর্ধ্ব এবং প্রথম শ্রেণির করোনাযোদ্ধাদের বিনামূল্যে বুস্টার ডোজও দেওয়া হলেও অন্যদের টিকার এই ডোজ কিনতে হচ্ছে।

করোনা সংক্রমণের বাড়বাড়ন্ত রুখতে এই মুহূর্তে অন্যতম বড় হাতিয়ার কোভিড টিকা। বুস্টার ডোজ যাতে প্রাপ্তবয়স্করা নিতে পারেন এবং এক্ষেত্রে কোনও বিলম্ব না হয় সেজন্য বিশেষজ্ঞদের পরামর্শ মেনেই এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র, এমনটাই মনে করা হচ্ছে।

গত কয়েক দিন ধরে দেশে লাগাতার বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা বুধবার দেশে করোনা আক্রান্ত হন ১৬,১৫৯ জন। মঙ্গলবার আক্রান্ত হয়েছিলেন ১৩,০৮৬ জন। আক্রান্তের সংখ্যা বাড়ছে বাংলাতেও। গত ২৪ ঘণ্টায় রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা ২৩০০ ছাড়িয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#booster dose, #2nd Covid jab, #covid 19

আরো দেখুন