মূল্যবৃদ্ধির ধাক্কায় FMCG পণ্য ছেড়ে অনামী ব্রান্ডেই ভরসা মধ্যবিত্তের
একদিকে করোনা অতিমারী, অন্যদিকে মোদী সরকারের ভ্রান্ত নীতি। গত তিন বছরে ধাক্কা খেয়েছে ভারতের অর্থনীতি। বাড়ছে বেকারত্ব, নেই কর্মসংস্থানের সুযোগ, অতিমারিতে হারানো কাজ ফেরেনি, তাই আপাতত ছোট কোম্পানির অনামী সামগ্রীতে ভরসা রাখছেন মধ্যবিত্তেরা। বলাইবাহুল্য, অনামী ব্র্যান্ডের বাজার ফিরছে।
অতিমারি মানুষের অভ্যেস বদলে দিয়েছে। করোনাজনিত লকডাউনের কারণে অর্থনীতি ভেঙে গিয়েছে। বড় ব্র্যান্ডের ক্ষতির হলেও ছোট পুঁজির ব্যবসা খাদের কিনারে এসে দাঁড়িয়েছে। বড় পুঁজির ব্যবসাগুলো অতিমারির ধাক্কা সামলে ফেললেও, দেশের ছোট পুঁজির ব্যবসাগুলো মার খেয়েছে অনেকক্ষেত্রেই।
অতিমারির দাপট এখন স্তিমিত, দেশের ছোট ব্যবসাগুলো আস্তে আস্তে ঘুরে দাঁড়াচ্ছে। পকেটের কথা মাথায় রেখেই ছোট কোম্পানির পণ্যেই ফিরছেন সাধারণ মানুষ। যার নেপথ্যে মুদ্রাস্ফীতি। জিনিসের দাম বেড়েছে। অতিমারির দরুন সাধারণ মানুষের রোজগার কমে গিয়েছে। সাধারণ মধ্যবিত্তের পক্ষে মাত্রাতিরিক্ত মূল্য দিয়ে জিনিস কেনা আর সম্ভব হচ্ছে। পরিস্থিতি এখনও স্বাভাবিক ছন্দে ফেরেনি।
অতিমারি পরবর্তী সময়ের মধ্যবিত্তের পকেটের হাল বেহাল। রুজিরুটির চিন্তায় ঘুম উড়েছে অনেকের। তাই FMCG পণ্য থেকে পিছু হঠে, কমদামি ব্র্যান্ড বা অখ্যাত ব্র্যান্ডের সামগ্রীর দিকেই হাঁটছেন সাধারণ মানুষ।