আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

সঙ্কটে বরিস সরকার, ইস্তফা দুই ক্যাবিনেট মন্ত্রীর

July 6, 2022 | < 1 min read

ছবি সৌজন্যে: India Today

কয়েক মিনিটের ব্যবধানে ইস্তফা দিলেন ব্রিটেনের দুই ক্যাবিনেট মন্ত্রী। প্রথমে পদত্যাগ করেন ঋষি সুনক। তারপর ইস্তফা দেন সাজিদ জাভিদ। তাঁদের দাবি, ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের ও পর আস্থা হারিয়েছেন দুজনেই। গভীর সঙ্কটে ব্রিটেন সরকার। ঋষি এবং সাজিদ ইস্তফা দেওয়ায় বরিস জনসনের পক্ষে সরকার টিকিয়ে রাখা যথেষ্ট কঠিন হবে, এমনটাই মনে করছে রাজনৈতিক মহল।

সম্প্রতি পার্টিগেট বিতর্কের জেরে দলের অন্দরে আস্থা ভোটের সম্মুখীন হতে হয় বরিসকে। সে যাত্রায় বেঁচে গেলেও সরকারের স্থায়ীত্ব নিয়ে সংশয় ছিলই। এবার আশঙ্কা সত্যি হল।

প্রসঙ্গত, বরিস জনসনের বিরুদ্ধে মন্ত্রিসভায় কালিমালিপ্ত সদস্যদের নিয়োগ করার অভিযোগ উঠেছে। যৌন নিপীড়নের অভিযোগ থাকা সত্ত্বেও কয়েকজন সদস্যকে সরকারের উচ্চপদে নিয়োগ করা হয়েছে বলে অভিযোগ। আর এই আবহেই মঙ্গলবার রাজস্ব প্রধান ঋষি এবং স্বাস্থ্য সচিব সাজিদ ইস্তফা দিলেন।

ইস্তফা দেওয়ার পর ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক বলেন, ‘মানুষ আশা করেন, সঠিকভাবে, দক্ষভাবে এবং গুরুত্ব সহকারে সরকার চালানো হবে। আমার বিশ্বাস, মন্ত্রী হিসেবে এটাই আমার শেষ দফা হত। তবে আমার বিশ্বাস যে এই বিষয়টি লড়াই করার মতো এবং সেজন্যই আমি ইস্তফা দিচ্ছি।’

অন্যদিকে, পাকিস্তানি বংশোদ্ভূত সাজিদের দাবি, ‘নিজের হৃদয়ের বিচারে (বরিসের সরকারে) কাজ চালিয়ে যেতে পারব না।’

TwitterFacebookWhatsAppEmailShare

#Resignation, #Boris Johnson, #Rishi Sunak, #Sajid Javid, #Boris govt

আরো দেখুন