আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

শ্রীলঙ্কার রাষ্ট্রপতি ভবনের দখল নিল জনতা, পালিয়েছেন রাষ্ট্রপতি রাজাপক্ষে

July 9, 2022 | < 1 min read

ছবি সৌজন্যে: aajtak

প্রতিবেশী দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায় নতুন করে তুমুল বিশৃঙ্খলা তৈরি হয়েছে। শনিবার দুপুরে নিশ্ছিদ্র নিরাপত্তা ভেঙে শ্রীলঙ্কার রাষ্ট্রপতি ভবনের দখল নেয় বিক্ষোভকারীরা। দেশের অচলাবস্থা কাটাতে রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে সরব হয়েছেন রাজাপক্ষের দলেরই ১৬ জন সাংসদ। প্রাণ ভয়ে বাসভবন ছেড়ে পালিয়েছেন শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষে। রাষ্ট্রপতির পদত্যাগ দাবি করছে শ্রীলঙ্কাবাসি।

দ্বীপরাষ্ট্রের অর্থনৈতিক ডামাডোলের জেরে রাষ্ট্রপতি রাজাপক্ষের পদত্যাগের দাবিতে সরব জনগণ। তারা রাষ্ট্রপতিভবনের সামনে বিক্ষোভ দেখাতে পারে, এই আশঙ্কায় কলম্বোয় কারফিউ জারি করা হয়েছিল। পরিস্থিতি হাতের বাইরে বেরিয়ে যেতে পারে তা আগেই আঁচ করেছিল পুলিশ-সেনা। পরিস্থিতি বুঝে আগেভাগেই রাজপ্রাসাদ ছাড়েন গোতাবায়া। সংবাদ সংস্থা সূত্রে খবর সেনার সদরদপ্তরে আশ্রয় নিয়েছেন রাষ্ট্রপতি।
প্রশাসনে কোনও বাধাই উন্মত্ত জনতাকে আটকাতে পারে নি। শুক্রবার রাতেই রাষ্ট্রপতি ভবন ঘিরে ফেলে বিক্ষুব্ধ জনতা। বিক্ষোভকারীদের সরাতে শূন্যে গুলি ছোঁড়ে নিরাপত্তারক্ষীরা। ছোঁড়া হয় কাঁদানে গ্যাসও। কিন্তু কোনও লাভ হয়নি।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ছবিতে দেখা গিয়েছে, রাষ্ট্রপতি ভবনের সুইমিংপুলে নেমে পড়েছেন বিক্ষোভকারীরা। ঘরেরও দখল নিয়েছেন তাঁরা। কিন্তু এত কিছুর পরেও নিজের পদ ছাড়তে নারাজ গোতাবায়া রাজাক্ষে। ফলে অশান্তি আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Rashtrapati bhawan, #srilanka, #common people, #Mahinda Rajapaksa, #Common man

আরো দেখুন