উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

আজ পাহাড়ে যাচ্ছেন মমতা, যোগ দেবেন জিটিএর শপথগ্রহণ অনুষ্ঠানে

July 11, 2022 | 2 min read

সোমবার, চার দিনের পাহাড় সফরে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। সোমবারে দুপুরের বিমানে নামবেন বাগডোগরায়। তারপর সোজা উঠে যাবেন পাহাড়ে। পরশু মঙ্গলবার জিটিএর নব নির্বাচিত বোর্ডের শপথ। দার্জিলিংয়ের ম্যালে শপথ গ্রহণ অনুষ্ঠানে থাকবেন মুখ্যমন্ত্রী।

১৩ জুলাই ম্যালেই নেপালী কবি ভানুভক্তের জন্মদিবস অনুষ্ঠানে যোগ দেবেন মুখ্যমন্ত্রী। প্রায় প্রতিবছরই পাহাড়ে তিনি থাকেন এই দিনটিতে। করোনার জন্যে গত ২ বছর আসতে পারেননি। এবারেথাকবেন। ১৪ জুলাই দার্জিলিং থেকে মুখ্যমন্ত্রী ফিরবেন কলকাতায়।

সদ্যসমাপ্ত জিটিএ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে ক্ষমতা দখল করেছে অনীত থাপার ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা (বিজিপিএম)। নবান্নে এসে মুখ্যমন্ত্রীকে শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়ে গিয়েছেন অনীত থাপা। কাল, মঙ্গলবার সেই অনুষ্ঠানেই মুখ্যমন্ত্রীর উপস্থিত থাকার কথা। ওয়াকিবহাল মহল মনে করছে, সেখানে আগামী দিনে পাহাড়ে উন্নয়নের রূপরেখা তুলে ধরার পাশাপাশি কার্শিয়াং, কালিম্পং ও মিরিক পুরসভার ভোট নিয়ে বার্তা দেবেন মমতা। পাহাড়ের সামগ্রিক উন্নয়নের জন্য জিটিএর পাশাপাশি এই তিন পুরসভার ভূমিকাও গুরুত্বপূর্ণ। নির্বাচিত ও স্থায়ী বোর্ড দায়িত্বে এলে উন্নয়নের কাজ মসৃণভাবে এগিয়ে যাবে বলে মনে করছেন প্রশাসনের শীর্ষকর্তারা।

এদিকে, মমতার সফর ঘিরে পাহাড়ে এখন সাজ সাজ রব। দার্জিলিং ওঠার পথে রোহিণী, কার্শিয়াং, সোনাদা, ঘুম প্রভৃতি জায়গায় মুখ্যমন্ত্রীকে স্বাগত জানাতে রাস্তার ধারে ছোট ছোট সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। চৌরাস্তায় মঞ্চ বাঁধা চলছে। এখানেই শপথ নেবেন নবনির্বাচিত ৪৫ জন জিটিএ সদস্য। তাঁদের মধ্যে রয়েছেন বিজিপিএমের অনীত থাপা, হামরো পার্টির অজয় এডওয়ার্ড প্রমুখ। জিটিএ চিফ হিসেবে অনীত থাপার নামই উঠে আসছে। সদ্যসমাপ্ত জিটিএ নির্বাচনে বিজিপিএম ২৭টি, হামরো পার্টি আটটি, তৃণমূল পাঁচটি এবং নির্দলরা পাঁচটি আসনে জয়ী হয়েছে। তৃণমূল বিজিপিএমকে বাইরে থেকে সমর্থন দেবে বলে জানা গিয়েছে। তাছাড়া তিনজন জয়ী নির্দল আগেই অনীত থাপাদের সমর্থন করবে বলে ঘোষণা করেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#North Bengal, #Mamata Banerjee, #GTA, #Oath Taking Ceremony

আরো দেখুন