দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

মাছে-ভাতে বাঙালিদের জন্য সুখবর: দিঘা, ডায়মন্ড হারাবারে ইলিশ বোঝাই ট্রলার

July 12, 2022 | < 1 min read

মাছে-ভাতে বাঙালিদের জন্য সুখবর। দিঘা, ডায়মন্ড হারাবারে ইলিশ ভর্তি ট্রলার ফিরেছে। পুবালি হাওয়ার সঙ্গে ঝিরঝিরে বৃষ্টিতে ইলিশের ঝাঁক ধরা পড়েছে মৎসজীবীদের জালে।

মরসুমের প্রথম ইলিশ দেখা মিলল দিঘায়। মঙ্গলবার দিঘার বাজারে ১০ টনেরও বেশি ইলিশ আমদানি হয়েছে বলে জানিয়েছেন দিঘা ফিশারম্যান অ্যান্ড ফিস ট্রেডার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক শ্যামসুন্দর দাস। তিনি জানায়েছেন, এর ফলে আগামী কয়েক দিন ইলিশের দাম কিছুটা কমবে।

দক্ষিণ ২৪ পরগণার ডায়মন্ড হারবারেও প্রায় ৫০-৬০ টন ইলিশ উঠেছে। আগামী কয়েক দিন এমন আবহাওয়া থাকলে ইলিশের খরা কাটবে বলে মনে করছেন মৎস্যজীবীরা। ফলে, ইলিশের দামও সাধারন মানুষের নাগালের মধ্যে চলে আসতে পারে।

দিঘা মোহনার বাজারে যে ইলিশগুলি এসেছে সেগুলি আকারে বেশ বড়। ৬০০-৮০০ গ্রাম ওজনের ইলিশ পাইকারি বাজারে ৬০০-৭০০টাকা কেজি দরে বিক্রি হয়েছে। এক থেকে দেড় কিলো ওজনের মাছ কেজি প্রতি ১৩০০-১৪০০ টাকায় বিক্রি হয়েছে। মঙ্গলবার ইলিশ যে টাকায় বিক্রি হয়েছে তা স্বাভাবিকের থেকে প্রায় ৪০০ টাকা বেশি বলে জানিয়েছেন মৎস্যজীবীরা।

দীর্ঘ দিন ইলিশের দেখা না পেয়ে রীতিমতো হতাশ হয়ে পড়েছিলেন মৎস্যজীবীরা। এবার তাঁদের মুখে কিছুটা হাসি ফুটেছে। তাঁরা আশা করছেন এবার বিগত কয়েক বছরের তুলনায় বেশি ইলিশ জালে ধরা পড়বে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Digha, #Diamond Habour, #West Bengal, #hilsa fish

আরো দেখুন