দেশ বিভাগে ফিরে যান

ফের সুদের হার বাড়াল SBI, বাড়বে গাড়ি-বাড়ির EMI এর খরচ

July 15, 2022 | < 1 min read

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই) থেকে যাঁরা গাড়ি, বাড়ি কেনার জন্য ঋণ নিয়েছেন তাঁদের ইএআই-র পরিমাণ বেড়ে গেল। নতুন করে যাঁরা ঋণ নেবেন, তাঁদের তো বটেই, সেই সঙ্গে পুরনো ঋণের ক্ষেত্রেও ইএমআই বাড়বে।

এসবিআই ১০ বেসিস পয়েন্ট মার্জিনাল কস্ট লেন্ডিং (এমসিএলআর) রেট বাড়িয়েছে। এর জেরেই এই ব্যাঙ্ক থেক গাড়ি, বাড়ির জন্য নেওয়া ঋণের জন্য বেশি সুদ গুনতে হবে। শুধু তাই নয় ব্যক্তিগত ঋণের ক্ষেত্রেও বাড়বে ইএমআই।

লেন্ডিং রেটের উপর ভিত্তি করেই বিভিন্ন ঋণের ইএমআই নির্ধারিত হয়। ১০ বেসিস পয়েন্ট মানে ০.১০ শতাংশ হার কার্যকর হবে বৃহস্পতিবার থেকেই। তবে কোন ক্ষেত্রে ইএমআই কতটা বাড়বে, তা অবশ্য এখনও পর্যন্ত ব্যাঙ্কের তরফে জানানো হয়নি। গত কয়েক মাসের মধ্যেই এ নিয়ে তিন বার লেন্ডিং রেট বাড়াল এসবিআই। এপ্রিল, মে মাসেও ১০ শতাংশ করে বাড়ে। এর ফলে ইএমআই’র বোঝা বেড়েই চলেছে।

অর্থনীতিবিদরা মনে করছেন, গত কয়েক মাস ধরে মূল্যবৃদ্ধির হার বেড়েই চলেছে। তা নিয়ন্ত্রণে রাখতেই ঋণে সূদ বাড়ানোর ইঙ্গিত আগেই দিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক। সেই মতোই ক্রমে বড়ে চলেছে সুদ। স্টেট ব্যাঙ্ক-এর পর এবার সম্ভবত দেশের অন্যান্য রাষ্ট্রায়ত্ত এবং বেসরকারি ব্যাঙ্কগুলিও সুদ বাড়ানোর পথেই হাঁটবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#sbi, #Lending Rates

আরো দেখুন