দেশ বিভাগে ফিরে যান

আশিতে ডলার, বিপদে পড়ুয়ারা, আমেরিকাতে বাড়ছে উচ্চশিক্ষার খরচ

July 18, 2022 | < 1 min read

আশিতে এসে গিয়েছে ডলারের মূল্য! প্রতিদিনই আস্তে আস্তে পড়ছে টাকার দাম। টাকা আর ডলারের ব্যস্তানুপাতিক সম্পর্কে বিপদে পড়ছেন উচ্চশিক্ষার কারণে বিদেশে পড়তে যেতে চাওয়া ভারতীয় পড়ুয়ারা। বিশেষ করে উচ্চশিক্ষার জন্য যারা আমেরিকায় যেতে চান তারাই বেশি সমস্যায় পড়তে চলেছেন। যে হারে খরচ বাড়ছে তাতে হয় পড়ুয়াদের গন্তব্য বদলাতে হবে, নতুবা গুণতে হবে অতরিক্ত টাকা। ঋণপ্রদানকারী আর্থিক প্রতিষ্ঠান থেকে শুরু করে শিক্ষা প্রতিষ্ঠানগুলো সকলেই চিন্তিত কারণ প্রতিষ্ঠানগুলোর চালিকাশক্তিই হল পড়ুয়ারা।

বাড়তি খরচের বোঝা সামাল দিতে পড়ুয়াদের মাথায় বেশি করে ঋণ বোঝা চাপবে, অন্যদিকে ঋণভারে পড়ুয়ারা মুখ ফিরিয়েও নিতে পারেন, সে চিন্তাও ক্রমেই মাথাচাড়া দিচ্ছে। সরকারি তথ্য বলছে, এদেশ থেকে প্রতি বছর ১৩ লক্ষ ২৪ হাজারেরও বেশি পড়ুয়া বিদেশে পড়তে যান। তার মধ্যে অধিকাংশই মার্কিনমুলুকে যান। কানাডা, সংযুক্ত আরব আমিরশাহি, অস্ট্রেলিয়া ইত্যাদি দেশগুলি তারপরে শেষের দিকে থাকে। ঋণপ্রদানকারী সংস্থাগুলোর মতে, টাকার দামে পতনের কারণে শিক্ষাঋণ নেওয়ার পরিমাণ বাড়বে। ফলে বলাইবাহুল্য সুদের হারও বাড়তে থাকে। আমেরিকায় একজন পড়ুয়াকে একটি সেমেস্টারের জন্যে ৪০ হাজার ডলার অর্থাৎ ২৯ লক্ষ ৫২ হাজার টাকা দিতে হত। কিন্তু হাল আমলে টাকা-ডলারের কারণে সেই পরিমাণ বেড়ে ৩১ লক্ষ ৯২ হাজার টাকায় পৌঁছতে পারে বলেই মনে হচ্ছে।

অন্যদিকে, আরেক অনলাইন ঋণ সংস্থার কর্ণধারের মতে, মার্কিনমুলুকে পড়ুয়াদের ডলারে ফি দিতে হবে, ফলে তাদের ক্ষেত্রে খরচের পরিমাণ বাড়বে।

TwitterFacebookWhatsAppEmailShare

#higher education, #Rupee, #Rupee Vs Dollar, #Indians Students

আরো দেখুন