রাজ্য বিভাগে ফিরে যান

‘ইয়ে আজাদি ঝুটা হ্যায়’ স্লোগান ভুলে এবার ১৫ দিন ধরে স্বাধীনতা দিবস পালন করবেন কমরেডরা!

July 18, 2022 | 2 min read

স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে এবারে ১৫ আগস্ট বিশেষ গুরুত্ব সহকারে পালিত হবে গোটা দেশ জুড়ে। বিভিন্ন রাজনৈতিক দলও বিশেষ কর্মসুচি গ্রহণ করছে। সবাইকে অবাক করে দিয়ে ভারতীয় কমিউনিস্ট পার্টিও (মার্কসবাদী) এ’বছর স্বাধীনতা দিবস বিশেষভাবে পালন করতে উদ্যোগী হয়েছে! অথচ কমরেডরা এক সময় মনে করত ‘ইয়ে আজাদি ঝুটা হ্যায়’। ভুল ভাঙতে সময় লাগল ৭৪ বছর!

শনিবার দিল্লির একেজি ভবনে পার্টির পলিটব্যুরো বৈঠক বসে দিল্লিতে। সেই বৈঠকে রাষ্ট্রপতি বা উপরাষ্ট্রপতি নির্বাচনে পার্টির অবস্থান ঠিক করার পাশাপাশি স্বাধীনত দিবসে পার্টির ভূমিকা নিয়েও আলোচনা হয়। পলিটব্যুরোর বৈঠকে ঠিক হয়েছে, একদিন নয়। ১৫ দিন ধরে স্বাধীনতা দিবস পালন করবে সিপিএম। প্রতিটি রাজ্য পার্টিকে পলিটব্যুরোর সিদ্ধান্ত মেনে পরিকল্পনা করার নির্দেশ পাঠানো হবে বলে সিদ্ধান্ত নিয়েছে সিপিআইএম নেতৃত্ব।

হঠাৎ করে কেন এই সিদ্ধান্ত, তার ব্যাখ্যা দিয়েছেন সীতারাম ইয়েচুরি। তিনি জানান, মোদী সরকার দেশের সংবিধানের ওপর যে ভাবে আক্রমণ নামিয়ে এনেছে, তা নিয়ে মানুষকে সচেতন করতে ১৫ দিন ধরে প্রচার চালানো হবে বলে জানান তিনি। সেই সঙ্গে কেরলের বাম সরকারের বিরুদ্ধে বিজেপি ও কংগ্রেস চক্রান্ত করছে বলেও অভিযোগ সিপিআইএমের। তৃণমূল কংগ্রেসের সুরেই সুর মিলিয়ে তাঁর দাবি, কেন্দ্র নানাভাবে পিনারাই বিজয়নের সরকারকে হেনস্তা করতে পরিকল্পনা করছে। কেরল কংগ্রেসও এর সঙ্গে যুক্ত বলে তাঁর দাবি।

সিপিআইএম-এর এই সিদ্ধান্ত নিয়েই হইচই পড়ে গেছে রাজনৈতিক মহলে। অনেকেই কটাক্ষ করে বলছেন, ‘বিলম্বিত বোধোদয়’। আবার অনেকে বলছেন, বামেদের ‘বস্তা পচা থিওরি’ আর কাজে আসছে না, তাই এখন বাধ্য হয়ে ঘটা করে স্বাধীনতা দিবস পালন করতে চাইছে। উল্লেখ্য, গত বছর প্রথমবার স্বাধীনতা দিবসে আলিমুদ্দিন স্ট্রীটে পার্টির রাজ্য দপ্তরের ছাদে জাতীয় পতাকা উত্তোলন করতে গিয়ে বিপত্তি ঘটে। বিমান বসু পতাকা উত্তোলন করতে গেলে প্রথমে উলটো পতাকা উত্তলিত হওয়ার উপক্রম হয়, তরিঘরি কোনওক্রমে মাঝপথে পতাকা নামিয়ে ঠিক করে তা উত্তোলন করা হয়। এবার কী হয় সেটাই দেখার অপেক্ষায় সকলে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cpim, #Independence Day, #yeh azadi jhuta hai, #India

আরো দেখুন