রাজ্য বিভাগে ফিরে যান

২১ জুলাইয়ে উলুবেড়িয়ায় সভার আয়োজন নিয়ে আদালতে কার্যত কড়া প্রশ্নের মুখে বিজেপি

July 19, 2022 | 2 min read

করোনা-লকডাউন, এই সবে গত দু’বছর প্রকাশ্য সমাবেশ বন্ধ থাকায় তৃণমূল কংগ্রেসের ২১ জুলাই শহিদ দিবস পালন করা হয়েছিল ভার্চুয়ালি। এবার ভিক্টোরিয়া হাউসের সামনে আগামী বৃহস্পতিবার, ২১ জুলাই, লক্ষ লক্ষ মানুষ উপস্থিত হবেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের শুনতে। এত মানুষের ভিড়ে স্তব্ধ হতে পারে শহর, তাই যানজট এড়াতে প্রস্তুত হচ্ছে প্রশাসন।

এই অবস্থাতে ২১ জুলাই উলুবেড়িয়ায় জনসভা আয়োজন করতে চাইছিল রাজ্য বিজেপি। মূলত ওই সভার ডাক দিয়েছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। ২১ জুলাই এই সভার আয়োজন করার সিদ্ধান্ত নেওয়ায় বিজেপিকে কার্যত ‘কান মোলা’ খেতে হল কলকাতা হাই কোর্টে।


২১ জুলাই উলুবেড়িয়ায় সভা করার জন্য পুলিশ বিজেপিকে অনুমতি না দেওয়ায়, তারা কলকাতা হাই কোর্টে মামলা করে। মঙ্গলবার তারই শুনানি ছিল আদালতে। এদিনের শুনানি চলাকালীন বিচারপতি মৌসুমী ভট্টাচার্য বিজেপি’র আইনজীবীকে প্রশ্ন করেন, এই সভা ২১ জুলাইয়েই আয়োজন করতে হবে কেন? বিজেপি তো ২২ কিংবা ২৩ জুলাইও সভার আয়োজন করতে পারে।


বিজেপি’র কাছে কেন ২১ জুলাই গুরুত্বপূর্ণ, এই প্রশ্নের জবাব দিতে বিজেপি’র আইনজীবী সময় চেয়েছিলেন। দুপুর ৩টে ২০ মিনিটের পর মামলাটির শুনানি ফের শুরু হলে বিজেপি’র আইনজীবী জানান, দিল্লি থেকে তাঁদের অনেক নেতা আসছেন। তাঁদের ওই তারিখের কথা বলা হয়ে গিয়েছে। সভার সব প্রস্তুতি নেওয়াও হয়ে গিয়েছে। তাই ২১ জুলাই সভা করা জরুরি। ওই সভায় দু’হাজার মতো লোক হবে। ওই দিন অন্য রাজনৈতিক দলের সভা থাকলেও তাতে কোনও প্রভাব পড়বে না। ১৫ দিন আগে সভার অনুমতি চাওয়া হলেও অনুমতি দেওয়া হয়নি। দরকার হলে সন্ধ্যা ৬টার সময় সভা করার অনুমতি দেওয়া হোক। তাতেও কোনও অসুবিধা নেই।

বিজেপি’র আইনজীবীর এই বক্তব্যের পাল্টা বিচারপতি প্রশ্ন করেন, ‘‘আপনাদের এই কর্মসূচির জন্য দিল্লি থেকে নেতারা আসছেন? আপনারা জানেন ওই দিন কলকাতায় একটি বড় সমাবেশ রয়েছে। শহরের যান চলাচল নিয়ন্ত্রণে থাকবে। আপনাদের নেতারা কী ভাবে কলকাতা বিমানবন্দর থেকে হাওড়ার কর্মসূচিতে যাবেন? উড়ে যাবেন?’’


বিচারপতি মৌসুমী ভট্টাচার্য এদিন স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন, ‘‘অন্য দিন করুন। আগামীকালই করুন না, কেউ তো বারণ করছে না! ওই দিনই কেন?’’

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #bjp, #suvendu adhikari, #calcutta high court, #Uluberia, #Dr Sukanta Majumdar

আরো দেখুন