দেশ বিভাগে ফিরে যান

নামেই নির্দেশিকা, ঘুরপথে যাত্রীদের খাবারের দামে বাড়তি বোঝা চাপাচ্ছে রেল?

July 20, 2022 | 2 min read

ঘুরপথে যাত্রীদের খাবারের দামে বাড়তি বোঝা চাপাচ্ছে রেল, ফাইল ছবি

সার্ভিস চার্জের আড়ালে বাড়তি টাকা তুলছিল রেল? দীর্ঘদিন ধরেই রেলের বিরুদ্ধে এই অভিযোগ চলে আসছে। কিছু দিন আগের ঘটনা, শতাব্দী এক্সপ্রেসে ২০ টাকার এক কাপ চায়ে অতিরিক্ত ৫০ টাকা সার্ভিস চার্জ ঘটনা প্রকাশ্যে আসে। স্বভাবতই রেলের বিরুদ্ধে অভিযোগ ওঠে। এই ঘটনায় রেলের বিরুদ্ধে সমালোচনার ঝড় ওঠে। চাপের মুখে পরিস্থিতি সামাল দিতে সার্ভিস চার্জ তুলে নেয় রেল।

এখন থেকে অনবোর্ড খাবারের ক্ষেত্রেও নির্ধারিত মূল্য দেবেন যাত্রীরা। যদিও অনবোর্ড খাবারের ক্ষেত্রে নির্ধারিত মূল্য প্রি-পেড কেটারিং চার্জের তুলনায় বেশি হবে। বিগত চার বছর ধরে সাধারণ যাত্রীদের থেকে রেল যে অতিরিক্ত চার্জ আদায় করছিল, তা আর হচ্ছে না।

আদপে ঘুর পথে সেই যাত্রীদের থেকে বাড়তি টাকা আদায় করে নিচ্ছে রেল বোর্ড। এই মর্মে রেলের তরফে নির্দেশিকা জারি করাও হয়ে গিয়েছে। প্রিমিয়াম ট্রেনের প্রি-পেড কেটারিং চার্জের তুলনায় খাবারের বিকল্প না বাছা যাত্রীদের ক্ষেত্রে অন-বোর্ড চার্জ ৫০ টাকা বেশি দিতে হবে। এমনিই রেলমন্ত্রকের নির্দেশ। জিএসটি বসিয়েই অন-বোর্ড কেনা খাবারের মূল্য প্রকাশ করেছে রেল। কিন্তু খাবার কিনতে যদি বেশি দাম দিতেই হয় তবে রেলের নয়া নির্দেশিকার কি কোন প্রাসঙ্গিকতা আদৌ থাকছে? ইতিমধ্যেই উঠতে শুরু করেছে।

রাজধানী, শতাব্দী, দুরন্তের মতো ট্রেনের ক্ষেত্রে প্রি-পেডে ফার্স্ট এসি এবং এগজিকিউটিভ চেয়ারে ১৪০ টাকা করে মিলছে প্রাতঃরাশ। অন্যদিকে চলন্ত ট্রেনে ওই একই ব্রেকফাস্ট অন-বোর্ড কিনলে ১৯০ টাকা করতে দাম দিতে হবে যাত্রীদের। বাকি তিন ক্লাসের যাত্রীদের জন্য প্রি-পেড এবং অন-বোর্ডে প্রাতঃরাশের মূল্য যথাক্রমে ১০৫ টাকা ও ১৫৫ টাকা। লাঞ্চ ও ডিনারেও একই জিনিস, ফার্স্ট এসি এবং এগজিকিউটিভ চেয়ারকারের যাত্রীদের দুপুর ও রাতের খাবারের জন্য প্রি-পেডে এবং অন-বোর্ডে যথাক্রমে ২৪৫ ও ২৯৫ টাকা করে দিতে হবে যাত্রীদের। প্রসঙ্গত, যা নিয়ে যাবতীয় বিতর্কের সূত্রপাত সেই সকালের চায়ের দাম প্রি-পেড এবং অন-বোর্ড দুটি ক্ষেত্রেই অপরিবর্তিত রাখা হয়েছে।

বাকি তিন ক্লাসের যাত্রীদের জন্য লাঞ্চ ও ডিনারের প্রি-পেডের মূল্য রাখা হয়েছে ১৮৫ টাকা, একই খাবারের ক্ষেত্রে অন-বোর্ড তা কিনলে যাত্রীদের ২৩৫ টাকা করে দাম দিতে হবে। ফার্স্ট এসি ও এগজিকিউটিভ চেয়ার কারের যাত্রীদের জন্য বিকেলের স্ন্যাক্সসহ ইভিনিং টিয়ের মূল্য অন-বোর্ড রাখা হয়েছে ১৯০ টাকা। সেই একই খাবারের ক্ষেত্রে প্রি-পেডে ১৪০ টাকা করে দিতে হবে। সেকেন্ড এসি, থার্ড এসি এবং চেয়ারকারের যাত্রীরা অন-বোর্ডে সেগুলো ১৪০ টাকায় কিনবেন, প্রি-পেড তা ৯০ টাকায় মিলবে। তেজস এবং বন্দেভারত ট্রেনেও প্রি-পেড এবং অন-বোর্ড কেটারিং চার্জের ক্ষেত্রে ৫০ টাকার ব্যবধান বজায় রাখা হয়েছে। ঘুরপথে যাত্রীদের উপর বোঝা চাপানোয় রেলের উপর ক্ষুব্ধ আমজনতা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Indian Railway, #Food

আরো দেখুন