আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

ডামাডোলের মধ্যেই শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হলেন রনিল বিক্রমসিংঘে

July 20, 2022 | < 1 min read

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট হলেন রনিল বিক্রমসিংঘে। শ্রীলঙ্কার বিপর্যয়ের কারণে জনতা দায়ী করেছিল তাঁকেও। কিন্তু সব বিরোধিতাকে মুছে দিয়ে প্রেসিডেন্টের কুরসিতে বসতে চলেছেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী বিক্রমসিংঘে। পূর্বতন রাষ্ট্রপতি গোতাবায়া ইস্তফা দেওয়ার পর থেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডন্ট হিসাবে দায়িত্ব সামলাচ্ছিলেন তিনি।

বুধবার ছিল শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচন। তার আগে শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনের নতুন নিয়ম জারি হয়। প্রেসিডেন্ট পদপ্রার্থী এবং তখনকার প্রধানমন্ত্রী রনিলের সরকারই জানিয়ে দেয়, আগের মতো আম নাগরিকদের সমর্থনে নয়, দেশের পার্লামেন্টের সদস্যদের ভোটেই ২০ জুলাই নির্বাচিত হবেন পরবর্তী প্রেসিডেন্ট। সেই নিয়মেই জয়ী হলেন রনিল।

দ্বীপরাষ্ট্রের ২২৩ জন সাংসদ ভোট অংশ নিয়েছিলেন। তার মধ্যে ১৩৪টি ভোট পেয়ে জিতেছিলেন রনিল। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী দুল্লাস আলাফেরুমা পেয়েছেন ৮২টি ভোট। দেশের সকল রাজনৈতিক দলকে নিয়ে কাজ করার বার্তা দিয়েছেন নতুন প্রেসিডেন্ট। গোতাবায়া পদ ছেড়ে যাওয়ায় প্রেসিডেন্টের কুর্সি দখলের লড়াইয়ে রনিল ছাড়া ছিলেন আরও তিন জন- পার্লামেন্টের বিরোধী দলনেতা তথা সমগি জন বলবেগয়া-র প্রতিষ্ঠাতা প্রধান সাজিথ প্রেমদাসা, প্রবীণ সাংবাদিক তথা রাজাপক্ষের দল শ্রীলঙ্কা পড়ুজনা পেরমুনা-র পার্লামেন্ট সদস্য ডলাস অলহাপেরুমনা এবং সিংহলী জাতীয়তাবাদী বামপন্থী দল জনতা বিমুক্তি পেরুমুনা-র নেতা আনুরা কুমারা দিশানায়েক।

TwitterFacebookWhatsAppEmailShare

#Sri Lanka, #Sri Lanka Crisis, #Ranil Wickremesinghe

আরো দেখুন