আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

কার দখলে ব্রিটেনের মসনদ? দ্বিমুখী লড়াইয়ে মুখোমুখি ঋষি সুনক ও লিজ ট্রাস

July 22, 2022 | < 1 min read

বরিস জনসনের পদত্যাগের পরে ব্রিটেনের মসনদে কে বসবেন? চলছে নির্বাচনী লড়াই। চূড়ান্ত পর্বের লড়াই এখন দ্বিমুখী। লড়াইয়ে মুখোমুখি হয়েছে ব্রিটেনের প্রাক্তন অর্থমন্ত্রী ঋষি সুনক ও লিজ ট্রাস।

বরিসের উত্তরসূরি খোঁজার লড়াই ঘিরে ক্রমেই উত্তেজনার পারদ চড়ছে। ভারতীয় বংশোদ্ভূত প্রার্থী ঋষি সুনককে নিয়ে উৎসাহ-উদ্দীপনা তুঙ্গে। কিন্তু অন্যকথা বলছে অঙ্ক। প্রধানমন্ত্রীর কুর্সিতে বসা হয়ত সহজ হবে না ঋষির পক্ষে, বিশেষজ্ঞ মহলের একাংশের ধারণা ব্রিটেনের প্রধানমন্ত্রীর গদিতে বসতে চলেছেন লিজ। এই মুহূর্তে দুই প্রার্থীর মধ্যে শুধুমাত্র একটি ব্যালট ও ৬ সপ্তাহের ব্যবধান।

সমীক্ষার হিসেব বলছে, দলের সদস্যদের ভোটাভুটির নিরিখে এগিয়ে রয়েছেন লিজ ট্রাস। বরিস জনসনেরও পছন্দের প্রার্থী লিজ ট্রাস। আগামী সোমবার ২৫ জুলাই প্রধানমন্ত্রী বিতর্ক রয়েছে। ক্রমেই প্রচারের ঝাঁঝ বাড়াচ্ছেন লিজ ট্রাস।

অন্যদিকে লিজ ট্রাস কৌশলগত পরিকল্পনা নিয়েছেন। তিনি প্রয়াত ব্রিটিশ প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচারের তুলনা নিজের তুলনা করছেন। যদিও একদা থ্যাচারের বিরোধিতাই করতেন লিজ। রাজনৈতিক অঙ্কের নির্মম পরিহাসে সেই থ্যাচারের ছায়ার আড়ালে গদি দখলে চেষ্টা চালাচ্ছেন ট্রাস। পূর্ব ইউরোপে একটি ট্যাঙ্কে পোজ দিয়ে সম্প্রতি একটি ছবি তুলেছেন লিজ, থ্যাচারও ওই একই ধরনের ছবি তুলেছিলেন। ব্রিটেনের বিদেশ সচিব আবেগের খোঁচা দিয়েই মসনদে বসার চেষ্টা করছেন।

পরিস্থিতি যেদিকে এগোচ্ছে, তাতে অনেকেরই মত ঋষিকে হারিয়ে বরিসের জুতোয় পা গলাতে চলছেন লিজ ট্রাস। সবাই চূড়ান্ত পর্বের ফলাফলের দিকেই তাকিয়ে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Rishi Sunak, #UK PM, #Liz Truss

আরো দেখুন