রাজ্য বিভাগে ফিরে যান

গ্রামবাংলার যোগাযোগ ব্যবস্থাকে ঢেলে সাজাতে ৩৪১টি সেতু নির্মাণে উদ্যোগী রাজ্য

July 22, 2022 | < 1 min read

এবার গ্রামীণ বাংলার পরিবহণ ও যোগাযোগ ব্যবস্থার আরও উন্নতি সাধনে উদ্যোগ নিল রাজ্য। বিভিন্ন জায়গার পুরনো কাঠের ভগ্নপ্রায় সেতুগুলির বদলে কংক্রিটের সেতু নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। রাজ্যের বিভিন্ন জায়গায় সেচখালের উপরে দাঁড়িয়ে থাকা কাঠের সেতুগুলিকে ভেঙে রেইনফোসর্ড সিমেন্টের কংক্রিট ব্রিজ নির্মাণ করা হবে। নয়া ব্রিজগুলি ন্যূনতম তিন মিটার চওড়া হবে। রাজ্যের সেচদপ্তরকে প্রকল্পের বাস্তবায়নের দায়িত্ব দেওয়া হয়েছে।

গোটা বাংলায় এমন ৩৪১টি সেতু তৈরি করা হবে, বলেই জানা গিয়েছে। ওই খাতে প্রায় ৪০০ কোটি টাকা খরচ নির্ধারিত হয়েছে। এই প্রকল্পে ইতিমধ্যেই অর্থদপ্তরের অনুমোদন মিলছে। প্রথম দফায় বাংলার তিন জেলা মিলিয়ে ১৬২ কোটি টাকা ব্যয়ে ১৪৪টি সেতু নির্মাণের প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে, বলেই জানা গিয়েছে। কাজ শুরু করতে সেচদপ্তরের তরফে টেন্ডারও ডাকা হয়েছে।

রাজ্যের সেচমন্ত্রী সৌমেন মহাপাত্রের কথায় গ্রামীণ এলাকার যোগাযোগ ব্যবস্থাকে আরও উন্নত করতেই এই প্রকল্প নিয়েছে সরকার। গ্রামাঞ্চলের যোগাযোগ ব্যবস্থাকে ঢেলে সাজানোর পরিকল্পনা রয়েছে রাজ্যের। কংগ্রেস বা বাম আমলে সেক খালের উপরে তৈরি সেতুগুলোর অবস্থা খুবই খারাপ। গাড়ি চলাচলের অনুপযুক্ত। মুখ্যমন্ত্রীর নির্দেশেই রাজ্যজুড়ে নতুন করে সেতুগুলো নির্মাণের উদ্যোগ নেওয়া হচ্ছে। রাজ্যের নিজস্ব পরিকাঠামো উন্নয়ন তহবিলের অর্থে গড়া হবে সেতুগুলো। প্রাথমিক পর্যায়ে পূর্ব মেদিনীপুর, পূর্ব বর্ধমান ও বীরভূম, এই তিন জেলায় সেতু নির্মাণের কাজ আরম্ভ করা হবে।

প্রসঙ্গত, সেচখালের উপরে দাঁড়িয়ে থাকা পুরনো সেতুগুলির স্বাস্থ্য পরীক্ষার জন্যে ২০১৭ সালে রাজ্যের তদানিন্তন মুখ্যসচিবের নেতৃত্বে একটি বিশেষ কমিটি গঠিত হয়েছিল। ওই কমিটি ৩৭৭টি রুগ্ন ব্রিজের তালিকা তৈরি করে। এবার সেই সেতুগুলোই নতুন করে নির্মাণ করতে চলেছে রাজ্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Bridges, #West Bengal

আরো দেখুন