রাজ্য বিভাগে ফিরে যান

‘উত্তমকুমারের গ্রাম’ গোহালপোতায় হবে মহানায়কের নামাঙ্কিত বায়োডাইভার্সিটি পার্ক

July 26, 2022 | < 1 min read

ছবি : নিজস্ব

হাওড়ার জগৎবল্লভপুর ১ নং গ্রাম পঞ্চায়েতের গোহালপোতা গ্রাম, আর পাঁচটা সাধারণ গ্রামের মতোই এও এক গ্রাম। তবে নিতান্ত সাধারণ বলা চলে না একে। কেন চলে না? তার কারণ হলেন স্বয়ং মহানায়ক উত্তম কুমার। গ্রামটির নাম হয়ে গিয়েছে, ‘উত্তমকুমারের গ্রাম’। একাধিক সিনেমার শ্যুটিংয়ের জন্যে এই গ্রামেই দিনের পর দিন থেকেছেন উত্তমকুমার। এবার সেই গ্রামেই তৈরি হতে চলেছে মহানায়কের নামাঙ্কিত বায়োডাইভার্সিটি বা জীববৈচিত্র পার্ক।

এই পার্কটি তৈরি হবে রাজ্যের উদ্যোগেই। এই গ্রামের বাসিন্দা চণ্ডীমাতা ফিল্মসের কর্ণধার প্রয়াত সত্যনারায়ণ খানের বাড়িতে থাকতেন উত্তমকুমার। গোহালপোতাসহ আশপাশের গ্রামে এসে সাধারণ মানুষের সঙ্গে মিশে যেতেন মহানায়ক। কেবল উত্তমকুমারই নন, সুচিত্রা সেন, সুপ্রিয়াদেবীর মতো তারকারাও এখানে এসেছেন। গোহালপোতাসহ সংলগ্ন অঞ্চলে হার মানা হার, ধন্যি মেয়ে, সন্ন্যাসী রাজা, বনপলাশীর পদাবলী, রাজলক্ষী ও শ্রীকান্ত ইত্যাদি ছবিগুলোর দৃশ্যধারণ হয়েছে। 

জগৎবল্লভপুরের বিধায়ক সীতানাথ ঘোষ জানাচ্ছেন, উত্তমকুমারের স্মৃতিবিজড়িত এই গ্রামেই কানা নদীর পাড়ে রাজ্যের উদ্যোগে একটি বায়োডাইভার্সিটি পার্ক গড়ে তোলা হবে। এছাড়াও অন্যান্য পরিকল্পনাও নেওয়া হচ্ছে, যেমন সত্যনারায়ণ খানের বাড়ির নীচের তলায় উত্তমকুমারের বিভিন্ন জিনিস নিয়ে সংগ্রহশালা গড়ার পরিকল্পনা রয়েছে। এক কথায়, মহানায়কের স্মৃতি তরুণ প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে উদ্যোগ নিচ্ছে রাজ্য সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#village, #Biodiversity, #Mahanayak, #Gohalpota, #Uttam Kumar

আরো দেখুন