রাজ্য বিভাগে ফিরে যান

সৌজন্যর বৈঠকে আজ মমতাই অধিনায়ক, বাংলায় শিল্প আনতে ময়দানে খোদ মুখ্যমন্ত্রী

July 28, 2022 | 2 min read

রাজ্য সরকারের লক্ষ্য বাংলায় শিল্পায়ন এবং বিনিয়োগ নিয়ে আসা। রাজ্য সরকার শিল্প আনতে বদ্ধপরিকর, চলতি বছর বাণিজ্য সম্মেলনেই তা স্পষ্ট হয়ে গিয়েছে। বৃহস্পতিবার ২৮ জুলাই আজ রাজ্যের উদ্যোগে নিউ আলিপুরের ইন্ডাস্ট্রিয়াল প্রমোশন বোর্ডের বৈঠক হতে চলেছে। সূত্রের খবর, বুধবার ২৭ জুলাই হিন্দমোটর থেকে ফিরে নবান্ন মুখ্যসচিব ও অন্যান্য আধিকারিকদের নিয়ে শিল্প নিয়ে বৈঠক সারেন মুখ্যমন্ত্রী। শিল্প স্থাপনে প্রয়োজন জমি, সেই জমি সংক্রান্ত বিষয়ে ভূমি ও ভূমি সংস্কার দপ্তরের কর্তাদের জড়িত বৈঠকে বসেছিলেন মুখ্যসচিব।

বুধবার ২৭ জুলাই হিন্দমোটরে টিটাগড় ওয়াগনের ২৫ বছর পূর্তি অনুষ্ঠানের মঞ্চ থেকেই, রাজ্যের শিল্প পরিকাঠামোর কথা বলেন মুখ্যমন্ত্রী। রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে শিল্পায়নের জন্যে বেশ কিছু নির্দেশও মুখ্যমন্ত্রী। মন্ত্রিসভার বৈঠক সেরে, ইন্ডাস্ট্রিয়াল প্রমোশন বোর্ডের বৈঠকে যোগ দেবেন মুখ্যমন্ত্রী। বিদ্যুৎ মন্ত্রী অরূপ বিশ্বাস, ক্ষুদ্রশিল্প মন্ত্রী চন্দ্রনাথ সিনহা, পর্যটন মন্ত্রী ইন্দ্রনীল সেন সহ অন্যান্য গুরুত্বপূর্ণ দপ্তরের মন্ত্রীরাসহ মুখ্যসচিব, শিল্পসচিব ও রাজ্যের উচ্চপদস্থ আধিকারিকেরা বৈঠকে হাজির থাকবেন বলে জানা যাচ্ছে। বিভিন্ন বণিকসভার কর্তারা, শিল্পপতি, ব্যবসায়ী, বিনিয়োগকারীরা উপস্থিত থাকবেন। বাংলায় লগ্নি আনতে ইতিমধ্যেই সরকারের তরফে সৃজনশীল ও সিনেমার সঙ্গে জড়িত শিল্প এবং নলেজ ও ইনোভেশন ইকোনমিসহ মোট দশটি সেক্টর কমিটি গঠন করা হয়েছে। আজকের বৈঠকে সেগুলো নিয়েও আলোচনা হবে। তবে শোনা যাচ্ছে, মূল আলোচ্য বিষয় হতে চলেছে বিভিন্ন শিল্পের ক্ষেত্রের পরিকাঠামোগত উন্নয়ন।

সাম্প্রতিক ঘটনাক্রমে শিল্পমন্ত্রী এখন ইডির হেফাজতে। এমতাবস্থায় আগামীদিনে রাজ্যের শিল্পের সম্ভাবনাকে জোরালো করতে, মাঠে নামছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সৌজন্যর আজকের বৈঠকে শিল্পপতিদের কী বার্তা দেবেন মুখ্যমন্ত্রী, শিল্পপতি ও বাণিজ্যমহল সেদিকেই তাকিয়ে রয়েছে। তবে কি আজকেই নতুন শিল্পমন্ত্রী পাবে বাংলা? নাকি নাইট ওয়াচম্যান হয়ে শিল্পের বাইশ গজে বাংলার হয়ে চওড়া ইনিংস খেলবেন বাংলার মুখ্যমন্ত্রী?

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Industry, #new alipore industrial promotion board, #West Bengal

আরো দেখুন