রাজ্য বিভাগে ফিরে যান

বাম জমানায় অধিগৃহীত পতিত জমিতে নয়া শিল্প স্থাপনে উদ্যোগী রাজ্য

July 29, 2022 | < 1 min read

ছবি: প্রতীকী

বাংলায় শিল্প আনতে আরও এক সদর্থক উদ্যোগ নিল রাজ্য সরকার। বাম জমানায় অধিগ্রহণ হওয়ায় কাটোয়ার প্রায় ৫৫৬ একর পতিত জমিকে শিল্পের কাজে লাগাতে চাইছে সরকার। বর্তমানে ওই জমিটি এনটিপিসির অধীনে রয়েছে। সেই জমি ফিরিয়ে নিয়ে নতুন শিল্পস্থাপন করতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে শুরু করেছে রাজ্য। জমির বিষয়ে এনটিপিসিকেও জানানো হয়েছে বলে খবর।

২০০৭-২০০৮ সালে ১৩২০ মেগাওয়াটের তাপবিদ্যুৎ কেন্দ্র গড়তে কাটোয়ায় ৫৫৫.৮৯৫ একর জমি অধিগ্রহণ করেছিল তৎকালীন বাম সরকার। শ্রীখণ্ড, দেবকুণ্ড ও কাশীগ্রাম মৌজা থেকে অধিগ্রহণ করা ওই জমি ২০১০ সালে এনটিপিসির হাতে হস্তান্তরিত করে তদানিন্তন সরকার। ৯,৬০০ কোটি টাকা লগ্নি আসার কথাও ছিল। কিন্তু প্রকল্পের রূপায়ণের জন্যে আরও জমির প্রয়োজন ছিল, কিন্তু বাম সরকারের ব্যর্থতায় প্রকল্পের বাস্তবায়ন হয়নি। সেই জমিতেই এবার শিল্প আনতে উদ্যোগী রাজ্য।

ইতিমধ্যেই রাজ্যের দুই সংস্থা পশ্চিমবঙ্গ বিদ্যুৎ উন্নয়ন নিগম এবং পশ্চিমবঙ্গ শিল্প উন্নয়ন নিগম ওই জমিতে শিল্প স্থাপনের জন্য আগ্রহ প্রকাশ করেছে বলেই জানা যাচ্ছেন। ওই জমিতে একটি সৌরবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র নির্মাণ করতে ইচ্ছুক বিদ্যুৎ উন্নয়ন নিগম। শিল্প উন্নয়ন নিগম সেখানে শিল্পতালুক গড়ে তুলতে চাইছে।

অন্যদিকে, রাজ্য চাইছে ওই দুই সংস্থা সম্মিলিতভাবে জমি ফেরতের বিষয়ে এনটিপিসির সঙ্গে আলোচনায় বসুক। জমি ফেরত পেলে, তবেই কাজ শুরু করা যাবে। জমি ফেরত পেতে পুরোদমে মাঠে নামছে রাজ্য। মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকেও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার নির্দেশ দেওয়া হয়েছে। নয়া শিল্প স্থাপন হওয়া কেবল সময়ের অপেক্ষা।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Mamata Banerjee, #Industry, #Land

আরো দেখুন