দেশ বিভাগে ফিরে যান

বিজেপি সর্বত্র বিরোধীদের কণ্ঠরোধ করছে, টুইটারের রিপোর্টে সেরকমই ইঙ্গিত

July 30, 2022 | < 1 min read

ছবি সৌজন্যেঃ Pixabay

সংসদ থেকে সোশ্যাল মিডিয়া সর্বত্র বিরোধীদের কণ্ঠরোধ করার চেষ্টা চালিয়ে যাচ্ছে মোদী সরকার, এই অভিযোগ দীর্ঘদিনের। এবার এমন কিছু তথ্য প্রকাশ্যে এল, যা মোদী সরকারের বিরুদ্ধে ওঠা অভিযোগগুলোকে আরও জোরালো করছে।

মাইক্রোব্লগিং সাইট টুইটারের জুলাই-ডিসেম্বর ২০২১-এর রিপোর্টে দেখা গেছে, টুইটার থেকে ভেরিফায়েড (নামের পাশে ব্লু টিক থাকা) সাংবাদিকদের পোস্ট এবং সংস্থার টুইট মুছে ফেলার আর্জিতে ভারত শীর্ষস্থানে। এমনকী, নেটিজেনদের অ্যাকাউন্ট সম্পর্কে তথ্য চাওয়ার তালিকায় আমেরিকার পরেই রয়েছে বিশ্বের বৃহত্তম গণতন্ত্র। এক্ষেত্রে বিশ্বজুড়ে যতগুলি আবেদন জমা পড়েছে, তার ১৯ শতাংশ গিয়েছে ভারত থেকে।

শুধু সাংবাদিক বা সংবাদমাধ্যমের পোস্ট নয়, সার্বিক নেটিজেনদের অ্যাকাউন্ট ব্লক করার নির্দেশ দেওয়া পাঁচটি প্রথম সারির দেশের মধ্যে ভারত অন্যতম। টুইটার কর্তৃপক্ষ জানিয়েছে, বিশ্বের ৩৪৯ জন ভেরিফায়েড সাংবাদিক এবং সংবাদমাধ্যমের অ্যাকাউন্ট থেকে পোস্ট মুছতে আইনি নোটিস পেয়েছে। এক্ষেত্রে চারটি দেশের মধ্যে শীর্ষস্থানে রয়েছে ভারত (১১৪)। তারপর রয়েছে তুরস্ক, রাশিয়া ও পাকিস্তানের নাম। ‘জানুয়ারি-জুন ২০২১’ এই সময়কালেও ভারত শীর্ষস্থানে ছিল। ওই সময় গোটা বিশ্ব থেকে টুইটার কর্তৃপক্ষ ২৩১টি আইনি নোটিস পেয়েছিল। তার মধ্যে ৮৯টিই ছিল ভারতের।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #twitter

আরো দেখুন