রাজ্য বিভাগে ফিরে যান

সঙ্গীতের দুনিয়ায় আবারও নক্ষত্রপতন, প্রয়াত নির্মলা মিশ্র

July 31, 2022 | < 1 min read

শিকলের সব বন্ধন ছিন্ন করলেন সঙ্গীতশিল্পী নির্মলা মিশ্র। শনিবার ৩০ জুলাই রাতে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হয়েছেন শিল্পী। ৩০ জুলাই রাত ১২টা ৫ মিনিট নাগাদ দক্ষিণ কলকাতার চেতলায় নিজ বাসভবনেই তাঁর মৃত্যু হয়। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮১ বছর।

দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন বর্ষীয়ান এই সঙ্গীতশিল্পী। ২০১৫ সালে নির্মলা মিশ্র ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়েছিলেন। তারপর থেকেই অসুস্থ ছিলেন। একাধিকবার হৃদরোগ আক্রান্ত হওয়ায়, এর আগে তাঁকে বেশ কয়েকবার হাসপাতালে ভর্তিও করতে হয়েছে। বিগত প্রায় মাস খানেক যাবৎ তাঁর কথা বন্ধ হয়ে গিয়েছিল। বাড়িতেই চিকিৎসা চলছিল। টিউবের সাহায্যে খাওয়ানো হচ্ছিল। পরিবার সূত্রে জানা গিয়েছে, হঠাৎ করেই তিন-চার দিন আগে থেকে তাঁর অসুস্থতা বাড়তে থাকে। রক্তচাপ কমে যায়। শনিবার সকাল থেকে শ্বাসকষ্ট শুরু হয়, রাতেই মারা যান তিনি।

পরিবারের তরফে জানা গিয়েছে, রবিবার বর্ষীয়ান সঙ্গীতশিল্পীর শেষকৃত্য সম্পন্ন হবে। জানা যাচ্ছে, সকাল ১০টা নাগাদ তাঁর মরদেহ রবীন্দ্রসদনে নিয়ে যাওয়া হবে, সেখান থেকে রাজ্য সঙ্গীত অ্যাকাডেমি হয়ে কেওড়াতলা মহাশ্মশানে শেষ হবে দাহকার্য।

প্রসঙ্গত, পণ্ডিত মোহিনীমোহন মিশ্র এবং ভবানীদেবীর কন্যা নির্মলার জন্ম হয়েছিল ১৯৩৮ সালে। ষাটের দশকের মাঝামাঝি সময়ে সঙ্গীত জগতে প্রবেশ করেন তিনি। তাঁর কণ্ঠে, এমন একটি ঝিনুক খুঁজে পেলাম না, বলো তো আরশি তুমি, আমি তো তোমার হাসি কান্নার চিরদিনের সাথী, কাগজের ফুল বলে, ও তোতা পাখি রে ইত্যাদি গানগুলি বাংলা গানের ইতিহাসে চিরস্থায়ী হয়ে থাকবে।

রাজ্যের তথ্য ও সংস্কৃতি দপ্তরের তরফে, আজ সকাল ১১টায় রবীন্দ্রসদনে প্রয়াত সঙ্গীতশিল্পী নির্মলা মিশ্রকে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Passed away, #RIP, #Nirmala Mishra

আরো দেখুন