রাজ্য বিভাগে ফিরে যান

শ্রাবণীমেলায় তারকেশ্বরে ভক্তদের ঢল, ভিড় নিয়ন্ত্রণে সফল পুলিশ-প্রশাসন

August 2, 2022 | < 1 min read

তারকেশ্বরে শ্রাবণী মেলা, ফাইল ছবি

শ্রাবণ মাসের তৃতীয় সোমবার ভক্তদের ঢল নামল তারকেশ্বরে। সোমবার ১ আগস্ট শ্রাবণী মেলায় তারকেশ্বরে লক্ষাধিক পুণ্যার্থীর সমাগম হয়েছিল। দুদিন আগে, অর্থাৎ শনিবার বিকেল থেকেই পায়ে হেঁটে কাতারে কাতারে তীর্থযাত্রীরা জল নিয়ে তারকেশ্বর আসতে শুরু করেন। সোমবার ভোর থেকেই তারকেশ্বর মন্দিরে জল ঢালা শুরু হয়ে গিয়েছিল।

বিপুল সংখ্যক পুণ্যার্থীদের ভিড় নিয়ন্ত্রণে পুলিশ ব্যারিকেডের উপর ভরসা করেছিল। প্রবল বৃষ্টিকে উপেক্ষা করে ভিড় নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করলেন পুলিশকর্মীরা। সমস্তরকমভাবে লাইন মেনেই তীর্থযাত্রীরা মন্দিরে প্রবেশ করেন। বড় বাঁক বহন করা তীর্থযাত্রীরা ঘুর পথে মন্দিরে পৌঁছাচ্ছিলেন। সজাগ দৃষ্টি রেখেছিল প্রশাসন। তারকেশ্বরে ডিজে তাণ্ডব ছিল না। যদিও ভিড়ের কারণেই অনেক তীর্থযাত্রী মন্দির অবধি পৌঁছতে পারেননি। লক্ষ লক্ষ পুণ্যার্থীর ভিড়ে গণপরিবহণ ব্যবস্থা প্রবল চাপের সম্মুখীন হয়। তারকেশ্বর থেকে বৈদ্যবাটি যাওয়ার রাস্তায় নো এন্ট্রি থাকায় সড়ক পথে তীর্থযাত্রীদের ১০-১৫ কিলোমিটার ঘুরপথে যেতে হয়েছে। ফলে যানজট ও সময় দুই বেড়েছে।

তারকেশ্বরের বিধায়ক ও তারকেশ্বর উন্নয়ন পরিষদের সভাপতি রামেন্দু সিংহ রায় জানিয়েছেন, বিগত সপ্তাহে রেকর্ড সংখ্যক ভিড় হয়েছে। করোনার কারণে বিগত দুই বছর তারকেশ্বরের মেলা হয়নি। ফলে চলতি বছর অতিরিক্ত জনসমাগম হওয়ার আঁচ পেয়েছিল প্রশাসন, তাই আগে থেকেই সতর্কতা নেওয়া হয়েছিল। ফলে পুলিশ প্রশাসন ও সকলের সম্মিলিত প্রচেষ্টায় এই সপ্তাহের মেলা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। আগামী সোমবারও বিপুল সংখ্যক ভক্ত সমাগম হওয়ার সম্ভাবনা রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Tarakeshwar Shravani Mela, #Sawan 2022

আরো দেখুন