দেশ বিভাগে ফিরে যান

লাম্পি ভাইরাসের আতঙ্ক দেশে, চার হাজারের বেশি গবাদি পশুর মৃত্যু রাজস্থানে

August 5, 2022 | < 1 min read

ছবি সৌজন্যে: Dawn

মাঙ্কি ভাইরাসের পাশাপাশি এবার লাম্পি ভাইরাসের আতঙ্ক ভারতে। এই লাম্পি ভাইরাসের হানায় চার হাজারেরও বেশি গবাদি পশুর মৃত্যু হয়েছে রাজস্থানে। আক্রান্ত ৯৪ হাজারেরও বেশি গবাদি পশু।

ইতিমধ্যেই রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট জানিয়েছেন, রাজ্য সরকার আপ্রাণ চেষ্টা চালাচ্ছে এই ভাইরাসের সংক্রমণ রুখতে। সেই সঙ্গে গবাদি পশুর পালকদের কাছে সরকারের তরফে আরজি জানানো হয়েছে, অসুখের কোনও উপসর্গ দেখা দিলেই যত দ্রুত সম্ভব স্থানীয় পশু চিকিৎসালয়ের সঙ্গে যোগাযোগ করতে। জানা গিয়েছে, ১৬টি জেলায় ছড়িয়ে পড়েছে সংক্রমণ। বিশেষত গঙ্গানগর, বার্মের, যোধপুর ও জলোরের পরিস্থিতি সবচেয়ে খারাপ। এখনও পর্যন্ত ৯৪ হাজার ৩৫৮টি পশু লিম্পি চর্মরোগে আক্রান্ত বলে জানিয়েছে। যাদের মধ্যে ৭৪ হাজার পশুর চিকিৎসা করা সম্ভব হয়েছে।

মূলত রক্তখেকো পতঙ্গ, বিশেষ কিছু প্রজাতির মাছি এই অসুখ ছড়ায়। পাশাপাশি দূষিত জল ও খাদ্য থেকেও লিম্পি ভাইরাস ছড়ায়। এই অসুখে আক্রান্ত হলে জ্বর, চোখ ও নাক দিয়ে নাগারে জল পড়া, খেতে কষ্ট ও সারা গায়ে ফোসকার মতো উপসর্গ দেখা যায়। অসুখটির জন্ম আফ্রিকায়, তবে তা এসেছে পাকিস্তান থেকে। গত এপ্রিল মাসে প্রথমবার এই ভাইরাসের সংক্রমণের খবর মিলেছে। কেন্দ্র ইতিমধ্যেই রাজস্থানে বিশেষ পরিদর্শনকারী দল পাঠিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Domestic animals, #cows, #Rajasthan, #Lumpy virus, #Cattles

আরো দেখুন