দেশ বিভাগে ফিরে যান

দেশের শীর্ষ তিন প্লাস্টিক দূষণকারী রাজ্যের মধ্যে রয়েছে মোদীর গুজরাত

August 6, 2022 | < 1 min read

পয়লা জুলাই ২০২২ থেকে প্লাস্টিকে নিষেধাজ্ঞা জারি হয়েছে । প্রধানমন্ত্রী মোদী ঘোষণা করেছেন, কার্বন এবং প্লাস্টিক দূষণ রোধে ভারত সরকার অঙ্গীকারবদ্ধ। সেজন্য একঝাঁক সিদ্ধান্তও নেওয়া হয়েছে এই লক্ষ্যপুরণে। সেই পরিকল্পনাগুলিরই অন্যতম দূষণ সৃষ্টিকারী প্লাস্টিক মুক্ত ভারত। এই পরিকল্পনা কার্যকর করার ক্ষেত্রে কঠোর কিছু ব্যবস্থা গ্রহণ করেছে মোদী সরকার। চালু হয়েছে জরিমানাও।

কিন্তু জনপ্রতি প্লাস্টিক বর্জ্য উৎপাদনের হারে যে রাজ্যগুলির পারফরম্যান্স সবথেকে খারাপ তাদের শীর্ষ তালিকায় প্রথম তিনটি নাম দিল্লি, তেলেঙ্গানা এবং গুজরাত। কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের দূষণকারী রাজ্যের তালিকা সংক্রান্ত রিপোর্টে মোদীর রাজ্যের পাশাপাশি ডবল ইঞ্জিন আরও একঝাঁক রাজ্যের নাম পাওয়া যাচ্ছে ।

দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের ২০১৯-২০ আর্থিক বছরের রিপোর্ট থেকেই দেখা যাচ্ছে প্লাস্টিক দূষণের এই তালিকায় পশ্চিমবঙ্গ অনেকটাই পিছিয়ে। দিল্লি, তেলেঙ্গানা, গুজরাত, তামিলনাড়ু, জম্মুও কাশ্মীর, হরিয়ানা, কর্ণাটক, কেরল, মহারাষ্ট্রের পর বাংলার স্থান।

উন্নত ও আর্থিকভাবে শক্তিশালী রাজ্যেই কেন বেশি ব্যর্থতা? এই প্রশ্ন উঠছে। তাই আরও বেশি কড়া বার্তা দিতে নিয়মকে কঠোর করা হচ্ছে। পয়লা জুলাইয়ের পর প্রতি ১৫ দিনে কোন রাজ্যের প্লাস্টিক দূষণের স্টেটাস কেমন সেই রিপোর্ট নেবে কেন্দ্রীয় সরকার। পৃথক পোর্টাল খোলা হয়েছে। প্রয়োজনে নজরদারি টিম যাবে রাজ্যে রাজ্যে। মাসে দু’বার আপডেট আপলোড করতে বলা হয়েছে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে। যদিও সেই স্টেটাস রিপোর্ট এখনও পর্যন্ত তৈরি হয়নি, এমনটাই জানা গেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Plastic, #Gujrat

আরো দেখুন