রাজ্য বিভাগে ফিরে যান

এবার ভাই-বোনের উৎসবে বাজার মাতাচ্ছে মমতার ডিজাইন করা ‘জয় বাংলা’ রাখি

August 8, 2022 | < 1 min read

জয় বাংলা, ক্রমশই রাজনৈতিক গণ্ডি পেরিয়ে এই শব্দবন্ধটি আপামর বাংলা ও বাঙালির প্রিয় শব্দ জোড়ে পরিণত হয়েছে। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখে এই স্লোগান নিয়মিত শোনা যায়। নানান প্রশাসনিক কর্মকান্ড থেকে দলীয় কর্মসূচি, সর্বত্র এই শব্দ জোড়টি ব্যবহৃত হয়। এবার শব্দবন্ধের জনপ্রিয়তা রীতিমতো তুঙ্গে, এবার রাখিবন্ধনেও জয় বাংলা।

আগামী বৃহস্পতিবার রাখিবন্ধন উৎসব, ভাই-বোনের এই দিনটি বাংলায় প্রতিবছর সংস্কৃতি দিবস হিসেবে পালন করে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। চলতি বছর ওইদিন ছুটি ঘোষণা করা হয়েছে। এ বছর জয় বাংলা এবং সংস্কৃতি দিবস, পশ্চিমবঙ্গ সরকার, ইত্যাদি লেখা রাখি তৈরি করা হয়েছে। কালনা রাখি ক্লাস্টার এই রাখিগুলি বানিয়েছে। সূত্রের খবর, মুখ্যমন্ত্রী স্বয়ং এই ধরনের রাখি অনুমোদন করেছেন। রাজ্যের যুবকল্যাণ দপ্তরের মাধ্যমে এই রাখি বাংলার নানান প্রান্তে পৌঁছচ্ছে।

কালনা উইভার্স অ্যান্ড আর্টিজান ওয়েলফেয়ার সোসাইটির কর্ণধার তপন মোদকের কথানুযায়ী, তারা প্রথমে কয়েকটি নমুনা রাখি তৈরি করেন। রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাসের মাধ্যমে ওই রাখিগুলি মুখ্যমন্ত্রীর কাছে পাঠানো হয়েছিল। তপন বাবুরা জানাচ্ছেন, মুখ্যমন্ত্রী নিজেই এই ধরণের রাখির পূর্ণাঙ্গ ডিজাইনটি তৈরি করে দিয়েছেন।

সাদা, আকাশি ও গাঢ় নীল রঙে কৃত্রিম ফুল ও পুঁতির মালায় সেজে উঠেছে জয় বাংলা লেখা রাখি। জানা যাচ্ছে, এ বছর ৬ লক্ষ ৫৫ হাজার রাখি তৈরি হয়েছে। রাখি তৈরির কারণে, কয়েকশো মহিলার কর্মসংস্থান হয়েছে। জানা গিয়েছে, বিগত দু-মাস যাবৎ রাখি তৈরির সঙ্গে ৫০০ জনেরও বেশি মহিলা যুক্ত ছিলেন। দৈনিক ২০০-২৫০ টাকা করে উপার্জন করেছেন তারা।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Mamata Banerjee, #Rakhi Bandhan, #Rakhi purnima, #joy bangla rakhi

আরো দেখুন