দেশ বিভাগে ফিরে যান

অধরা সাফল্য, সফল উৎক্ষেপণের পরেও ব্যর্থ ইসরোর প্রথম SSLV-D-1 অভিযান

August 8, 2022 | < 1 min read

একটুর জন্য অধরা সাফল্য। এসএসএলভির প্রথম পরীক্ষায় উৎক্ষেপণ এবং কৃত্রিম উপগ্রহ প্রতিস্থাপন সফল হলেও; কৃত্রিম উপগ্রহের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়। ইসরোর বিজ্ঞানীরা জানান, উৎক্ষেপণ সফল হলেও, সঠিক কক্ষপথে এসএসএলভিকে প্রতিস্থাপন করা যায়নি। ফলে কৃত্রিম উপগ্রহের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়। ইসরোর প্রথম এসএসএলভি-ডি১ অভিযান ব্যর্থতায় পর্যবসিত হল।

রবিবার ৭ আগস্ট সকালে শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে উপগ্রহ দুটির উৎক্ষেপণ সঠিকভাবেই হয়েছিল। কিন্তু শেষমেষ সাফল্য এল না। ইসরোর পক্ষে থেকে জানানো হয়েছে ৩৫৬ কিলোমিটার x ৭৬ কিলোমিটারের উপবৃত্তাকার কক্ষপথের পরিবর্তে ৩৫৬ কিলোমিটারের গোলাকার অন্য একটি কক্ষপথে উপগ্রহ দুটিকে প্রতিস্থাপন করা হয়েছে। তাতেই বিপত্তি, সংযোগ বিচ্ছিন্ন হওয়ায় এই দুটি উপগ্রহ আর কোনভাবেই ব্যবহার করা যাবে না। ইসরোর বিজ্ঞানী ও ইঞ্জিনিয়াররা প্রাথমিকভাবে জানাচ্ছেন, সেন্সরের সমস্যা হওয়ায় এমনটা হয়েছে।

প্রসঙ্গত, ভেলসিটি ট্রিমিং মডিউল কোন উপগ্রহকে নির্দিষ্ট কক্ষপথে পৌঁছে দেয়। মনে করা হচ্ছে, ভেলসিটি ট্রিমিং মডিউলের গন্ডগোলের কারণেই এসএসএলভি-ডি১ অভিযান সাফল্যের মুখ দেখল না। যদিও এই অভিযানে ভারতে বেশ কিছু নজিরও স্থাপন করল। এই প্রথম মহাকাশ অভিযানে স্মল স্যাটেলাইট লঞ্চ ভেহিক্যাল বা এসএসএলভি অর্থাৎ ক্ষুদ্রতম রকেট ব্যবহার করল ইসরো। যার উচ্চতা ৩৪ মিটার ও ব্যাস মাত্র ২ মিটার। যা পিএসএলভির থেকে অনেকটাই কম। এসএসএলভি রকেটটির মধ্যেই উপগ্রহ দুটি ছিল। উপগ্রহ দুটি ছিল আর্থ অবজারভেশন স্যাটেলাইট-২ এবং আজাদিস্যাট।

উৎক্ষেপণের পরে, প্রায় শেষ পর্যায়ে পৌঁছে সংযোগ বিচ্ছিন্ন হওয়ায় ঘটনাটি বিজ্ঞানীদের নজরে আসে। ব্যর্থ হলেও এত অল্প সময়ের মধ্যে ইসরোর এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন সংস্থার প্রাক্তন চেয়ারম্যান মাধবন নায়ার। এসএসএলভি-ডি২ অভিযানের পরিকল্পনা খুব শীঘ্রই বাস্তবায়িত করা হবে বলেও জানা যাচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #ISRO, #SSLV-D1

আরো দেখুন