দেশ বিভাগে ফিরে যান

বিজেপি সরকারের দেশভাগ নিয়ে প্রদর্শনীতে এবার ব্রাত্য বাংলা ভাষা!

August 10, 2022 | < 1 min read

দেশভাগ নিয়ে প্রদর্শনীতে এবার ব্রাত্য বাংলা ভাষা। যে বাঙালি এবং পাঞ্জাবিরা দেশভাগের যন্ত্রণায় সবচেয়ে বেশি ভুগেছে, তাদের মাতৃভাষার কোনও জায়গা নেই বিজেপি সরকারের প্রদর্শনীতে। শিক্ষামন্ত্রকের অধীন ইন্ডিয়ান কাউন্সিল অব হিস্টরিক্যাল রিসার্চ এবং ইন্দিরা গান্ধী ন্যাশনাল সেন্টার অব আর্টসে এই প্রদর্শনী চলবে হিন্দি এবং ইংরেজি মাধ্যমেই।

এই ঘটনাকে বিজেপি সরকারের অঘোষিত হিন্দি আগ্রাসনের আরেকটি নির্দশন হিসেবেই দেখছেন অনেকে। স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে ‘হরর্স অব পার্টিশন রিমেমব্রেন্স’ শীর্ষক প্রদর্শনীর উদ্যোগ নেওয়া হয়েছে। সমস্ত বিশ্ববিদ্যালয়কে ১০ থেকে ১৪ আগস্টের মধ্যে এই প্রদর্শনী ছাত্রছাত্রীদের দেখানোর নির্দেশ দিয়েছে ইউজিসি। এমনকি এই প্রদর্শনীর ডিজিটাল কন্টেন্ট’ পাওয়া যাবে ‘আজাদি কা অমৃত মহোৎসব’-এর ওয়েবসাইটেও।

যে ঘটনাকে কেন্দ্র করে ইংরেজি এবং হিন্দির পাশাপাশি বাংলা এবং গুরমুখীতেও প্রদর্শনীটি করা উচিত ছিল, এই ঘটনাকে কেন্দ্র করে দাবি করেছেন ইতিহাস ও রাষ্ট্রবিজ্ঞানের কিছু অধ্যাপকরা কারণ, এই দুই ভাষাভাষীর মানুষের জীবনে সরাসরি দেশভাগের সরাসরি আঁচ লেগেছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #bengali language, #exhibition, #Freedom fighters, #bjp, #freedom movement, #azadi ka amrit mahotsav, #Horrors of partition

আরো দেখুন