আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

নিউ ইয়র্কে মঞ্চে ছুরিকাঘাত বুকারজয়ী লেখক সলমন রুশদিকে

August 13, 2022 | < 1 min read

ছবি সৌজন্যে: Deadline

নিউ ইয়র্কে দুষ্কৃতীর ছুরিকাঘাতে গুরুতর জখম বুকারজয়ী ৭৫ বছর বয়সি লেখক সলমন রুশদি। শুক্রবার নিউ ইয়র্কের শতকা ইনস্টিটিউশনে হামলা হয় সলমন রুশদির উপর। গুরুতর জখম লেখককে নিয়ে যাওয়া হয় স্থানীয় হাসপাতালে। তবে হামলাকারীকে গ্রেপ্তার করেছে নিউ ইয়র্ক পুলিশ।

সূত্রের খবর, শুক্রবার নিউ ইয়র্কের শতকা ইনস্টিটিউশনের একটি অনুষ্ঠানে মঞ্চে ভাষণ দিচ্ছিলেন রুশদি। সেই সময় হঠাৎই এক ব্যক্তি ছুরি তাঁকে আঘাত করলে তিনি মঞ্চেই লুটিয়ে পড়েন তিনি। সঙ্গে সঙ্গেই তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

১৯৮৯ সালের ১৪ ফেব্রুয়ারি তাঁর নামে মৃত্যু পরোয়ানা জারি করা হয়েছিল দ্য স্যাটানিক ভার্সেস বইটি লেখার জন্য। ওই বইয়ের কারণে নব্বইয়ের দশকে রুশদির উপর হামলা চালানো হয় ইতালির মিলানে।

নিউ ইয়র্ক পুলিশ জানতে পেরেছে , হামলাকারী নিউ জার্সির ২৪ বছরের যুবক হাদি মাতার ইসলাম ধর্মাবলম্বী হাদি শিয়া সম্প্রদায়ের। তিনি ইরানি বংশোদ্ভূত এবং আনুগত্য রয়েছে ইরানের ‘ইসলামিক রেভলিউশনারি গার্ড’-এর প্রতি। প্রসঙ্গত, বিতর্কিত উপন্যাস ‘দ্য স্যাটানিক ভার্সেস’ লেখার পর ইরানের শীর্ষ ধর্মীয় নেতা আয়াতোল্লা খোমেইনি রুশদিকে খুনের ফতোয়া জারি করেছিলেন। হাদি কি সেই ফতোয়াই কার্যকর করতে গেছিলেন? উৎসে প্রশ্ন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Author, #Salman rushdie, #Stab, #New york

আরো দেখুন