রাজ্য বিভাগে ফিরে যান

আদি গঙ্গার দূষণ রুখতে ১,৩০০ কোটি টাকার প্রকল্প নিচ্ছে কলকাতা পুরসভা

August 16, 2022 | 2 min read

টালি নালা সংস্কারে হাত দিল কলকাতা পুরসভা। ছবি সৌজন্যেঃ HT

আদি গঙ্গার দূষণ রুখতে উদ্যোগী কলকাতা পুরসভা। এবার থেকে নিকাশির নোংরা জল সরাসরি আর টালি নালায় ফেলা হবে না। জানা যাচ্ছে, তিনটি সুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট তৈরি হতে চলেছে। টাউন প্লানিং ডেভেলপমেন্ট ডিপার্টমেন্ট ব্রিজি, বাঁশদ্রোনী ও গলফগ্রীন এই তিনটি জায়গায় ট্রিটমেন্ট প্লান্ট তৈরি করবে বলে খবর। ​​​​​একই সঙ্গে ২২টি নতুন ড্রেনেজ পাম্পিং স্টেশন গড়ে তলা হবে বলে খবর মিলিছে। পুরনো ভূগর্ভস্থ নিকাশিগুলির পলি তুলে ফেলা হবে।

পাশাপাশি জিআরপি লাইনিংয়ের কাজও করা হবে। ৭৫টি পেনস্টোক গেট বসানো হবে, বলেও জানা যাচ্ছে। টালিনালার ওপর চারটি ট্রেসেল ব্রিজও তৈরি হতে চলেছে। বিভিন্ন অঞ্চল থেকে টালি নালায় আবর্জনা ফেলা রুখতে, আদি গঙ্গা বরাবর পথের দুদিকে লোহার জাল দিয়ে ঘিরে ফেলার পরিকল্পনা নেওয়া হয়েছে। শোনা যাচ্ছে, নমামি গঙ্গে (Namami Gange) প্রকল্পে এই কাজ করবে কলকাতা পুরসভা। যদিও মোদী সরকারের অর্থ বরাদ্দ কবে মিলবে, আদৌ মিলবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে। দ্রুত প্রকল্পের রূপায়ণ চাইছে পুরসভা (KMC)।

প্রকল্পের বাস্তবায়নের জন্যে সম্প্রতি বৈঠকে বসেছিলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim)। কী কী কাজ হবে, কীভাবে কাজ করা হবে, তা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। আদি গঙ্গাকে রক্ষা করতে প্রায় ১৩০০ কোটি টাকার প্রকল্প নেওয়া হয়েছে। এই প্রকল্পের আওতায় টালি নালার প্রায় ১৫.৫ কিলোমিটার দৈর্ঘ্য ও ৩৩ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে সংস্কার করা হবে। কলকাতা পুরসভার ২৮টি ওয়ার্ড ও রাজপুর-সোনারপুর পুরসভার ৩টি ওয়ার্ড ওই নির্ধারিত এলাকার মধ্যে পড়ছে। ২২.৬৫৫ কিলোমিটার নতুন পাইপলাইন পাতা হবে বলেও খবর।

প্রসঙ্গত, আদি গঙ্গাকে (Adi Ganga) বাঁচাতে পুরসভাকে বর্জ্য ও নিকাশির দূষিত জল সেখানে না ফেলার নির্দেশ দিয়েছিল আদালত। তারপর থেকেই তৎপর পুরসভা। প্রকল্পের ১৩০০ কোটি টাকার মধ্যে ৬০০ কোটি টাকা আদি গঙ্গা রক্ষণাবেক্ষণের জন্য ধার্য করা হয়েছে। দ্রুত এই কাজ শুরু হবে বলেই পুরসভা সূত্রে খবর মিলেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#KMC, #adi ganga, #West Bengal

আরো দেখুন