রাজ্য বিভাগে ফিরে যান

৩০ সেকেন্ডের টর্নেডোয় তছনছ সন্দেশখালি, আশ্রয়হীন বহু মানুষ, উপকূল এলাকায় ঝড়বৃষ্টি চলবে

August 19, 2022 | < 1 min read

বঙ্গোপোসাগরে ঘণীভূত হওয়া নিম্নচাপ শুক্রবার গভীর থেকে অতি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এর জেরে এদিন দুপর থেকেই প্রকৃতির তাণ্ডব দেখা গেল রাজ্যের উপকূলবর্তী অঞ্চলগুলিতে।

মাত্র ৩০ সেকেন্ডের টর্নেডো ঝড়ে লন্ডভন্ড সুন্দরবনের সন্দেশখালি। ঝড়ে প্রায় ৫০০-এর বেশি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। উপড়ে পড়েছে গাছ ও বিদ্যুতের খুঁটি। শুক্রবার বসিরহাটের সুন্দরবনের সন্দেশখালি ২ নম্বর ব্লকের আগারহাটি গ্রাম পঞ্চায়েত এলাকায় ৩০ সেকেন্ডের ঝড়ে তছনছ এলাকার একাংশ।

স্থানীয় সূত্রে খবর, এদিন হঠাৎই ঝড় শুরু হয় এলাকায়। কিছু বুঝে ওঠার আগেই লন্ডভন্ড হয়ে যায় এলাকা। বেশিরভাগ বাড়ির টিনের চাল উড়ে যায়। গাছ উপরে পড়ার পাশাপাশি বিদ্যুতের খুঁটি ভেঙে পড়ে। ক্ষয়ক্ষতির পরিমাণ বেশ কয়েক লক্ষ টাকা।

ক্ষতিগ্রস্তদের আশ্রয় দেওয়া হয়েছে। তাঁদের জন্য ত্রাণের ব্যবস্থাও করেছে স্থানীয় প্রশাসন। শিশুদের দেওয়া হয়েছে শুকনো খাবার, বিস্কুট ও গুঁড়ো দুধ। বড়দের জন্য ভাত ও খিচুড়ির ব্যবস্থা করা হয়েছে। আংশিক ক্ষতিগ্রস্ত বাড়িগুলিকে ঘিরে দেওয়া হয়েছে ত্রিপল দিয়ে।

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে শনিবার পর্যন্ত বাংলার উপকূল এলাকায় ঝড়বৃষ্টি চলবে। দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরের উপকূল ঘেঁষা এলাকায় বইতে পারে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া।

দুর্যোগ মোকাবিলায় বিশেষ কন্ট্রোল রুম খুলল নবান্ন। কন্ট্রোল রুমের নম্বর ২২১৪-৩৫২৬। শুক্রবার সন্ধ্যা থেকেই চালু করে দেওয়া হয়েছে এই এমারজেন্সি নম্বর। আগামী দু’দিন পর্যন্ত সক্রিয় থাকবে এটি। রাজ্যের যে কোনও প্রান্তের মানুষ যে কোনও বিপর্যয়ে এই কন্ট্রোল রুম নম্বরে ফোন করে সমস্যার কথা জানাতে পারবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Weather forecast, #Rain, #Tornado, #Sandeshkhali

আরো দেখুন