দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

সুন্দরবনে ফেরি চলাচলে নিষেধাজ্ঞা প্রশাসনের, সতর্কতা জারি

August 20, 2022 | < 1 min read

সুন্দরবনে ফেরি চলাচলে নিষেধাজ্ঞা জানাল প্রশাসন, ছবি সৌঃ sundarbantourism

সুন্দরবনে ফেরি চলাচলে নিষেধাজ্ঞা জানাল প্রশাসন। গাঙ্গেয় সুন্দরবনের (Sundarban) বিস্তীর্ণ অঞ্চল ভারী বৃষ্টিতে বিপর্যস্ত। নদীতে জলের পরিমাণ বেড়েছে গতকাল রাত থেকে চলা টানা বৃষ্টির জেরে। ভেঙে গিয়েছে একাধিক নদীর বাঁধ। এই পরিস্থিতিতে বন্ধ করে দেওয়া হল ফেরি পরিষেবা। প্রাকৃতিক দুর্যোগের কারণে সাগরের সব ফেরি সার্ভিস আপাতত বন্ধ করে দেওয়া হয়েছে। ভোলাখালি-দাঁড়ির জঙ্গল, গাজীখালী-ন‍্যাজাট-কালিনগর সহ বিভিন্ন রুটে, ধামাখালি থেকে সন্দেশখালি-তুষখালী-জেলিয়াখালি পর্যন্ত বন্ধ রাখা হয়েছে ফেরী পরিষেবা। হিঙ্গলগঞ্জের লেবুখালী থেকে দুলদুলি ও ভান্ডারখালী যাওয়ার ফেরী সার্ভিস (Vessel Services) বন্ধ করা রয়েছে। তবে মামুদপুর-বিশপুরের মধ্যেও কিছু সময়ের জন্য ফিরে চলাচল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এই ফেরী পরিষেবা বন্ধ করা হয়েছে ব্লক প্রশাসনের নির্দেশে।

রায়মঙ্গল, কালিন্দী, বিদ্যাধরী, ছোট কলাগাছি, বড় কলাগাছী ও গৌড়েশ্বরের মতো নদীগুলি ঝোড়ো হাওয়া প্রবল জলোচ্ছ্বাসে ভয়ঙ্কর রূপ নিয়েছে। তাই যেকোনও ধরনের দুর্ঘটনাকে এড়াতে প্রশাসনের এই সিদ্ধান্ত বলে জানা যাচ্ছে। এছাড়াও সতর্ক করা হয়েছে উপকূলবর্তী বাসিন্দাদের।

এদিকে রাতভর ধরে টানা ভারী বৃষ্টি চলায় মাটি নরম হয়ে গিয়েছে একাধিক নদীবাঁধের। জলস্তর যদি আরও বাড়ে, তাহলে ভাঙতে শুরু করবে এই দুর্বল নদী বাঁধগুলি। ফলে নদী ও সমুদ্র মাইল গাঙ্গেয় সুন্দরবনে বন‍্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। তাই এই ফেরী পরিষেবা বন্ধ করা হয়েছে সমস্ত দিক বিবেচনা করেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#sundarban, #Vessel Services

আরো দেখুন