দেশ বিভাগে ফিরে যান

বিভিন্ন রাজ্যে কর্মরত আইপিএস, আইএস-রা দিল্লিমুখী হচ্ছেন না, অস্বস্তিতে মোদী সরকার

August 21, 2022 | < 1 min read

আইপিএস এবং আইএএস-এর বহু শূন্যপদ রয়েছে। কিন্তু রাজ্যে রাজ্যে কর্তব্যরত আইপিএস অফিসাররা দিল্লিমুখী হতে রাজি নন। দেশজুড়ে ছড়িয়ে থাকা সিংহভাগ আইপিএস কর্তা দিল্লিতে কেন্দ্রীয় সরকারের ডেপুটেশনে আসতে রাজি হচ্ছেন না।


কেন্দ্রীয় আধা সামরিক বাহিনী কিংবা নিরাপত্তা অথবা তদন্তকারী সংস্থার জন্য মোট অনুমোদিত পদের সংখ্যা ৬৫৬। তার মধ্যে ২৬৩টি পদ এখনও শূন্য। দেশে মোট অনুমোদিত আইপিএস অফিসারের সংখ্যা ৪হাজার ৯০০। মোট ১৭টি কেন্দ্রীয় সংস্থা রয়েছে, যেগুলির বিভিন্ন পদে আইপিএস অফিসারদের থাকার কথা। এই তালিকায় সিবিআই, আধা সামরিক বাহিনী, ইনটেলিজেন্স ব্যুরো ইত্যাদি আছে। সবথেকে বেশি শূন্যপদ পুলিস সুপার এবং ডিআইজি র্যা ঙ্কে। ১৩৭টি পুলিস সুপারের পদ এবং ৯৪টি ডিআইজি পদ শূন্য। এই কেন্দ্রীয় সংস্থাগুলি ছাড়াও আইপিএস অফিসাররা কেন্দ্রীয় মন্ত্রকেও যোগদান করেন। সেই পদও অনুমোদিত আছে।

বহু চেষ্টা করেও লাভ হচ্ছে না। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক কখনও আবেদন করছে, কখনও হুঁশিয়ারি দিচ্ছে, কখনও বিধিই পালটে ফেলছে। কিন্তু রাজ্যে রাজ্যে কর্তব্যরত আইপিএস অফিসাররা দিল্লিমুখী হতে রাজি নন।সম্প্রতি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছিল, ১৪ বছর আইপিএস হিসেবে কর্মরত থাকার পর, কেন্দ্রীয় সরকারের ডিআইজি পদে আইপিএস অফিসারদের নিয়োগ করা যেতে পারে। গত এক বছর ধরে আইপিএসদের ছেড়ে দিতে বারবার রাজ্যগুলিকে অনুরোধ করেছে কেন্দ্রীয় সরকার। কিন্তু সিংহভাগ আইপিএস অফিসার কেন্দ্রীয় ডেপুটেশনে যাওয়ার কোনও আগ্রহ দেখাননি। যা যথেষ্ট অস্বস্তিতে ফেলেছে নরেন্দ্র মোদীর সরকারকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #IPS, #IAS, #modi govt, #India, #Narendra Modi, #delhi

আরো দেখুন