খেলা বিভাগে ফিরে যান

ভারতীয় ফুটবল ফেডারেশনের উপর থেকে কি এবার সাসপেনশন প্রত্যাহার করে নিতে চলছে ফিফা?

August 23, 2022 | 2 min read

ফিফার কাছে সাসপেনশনের নির্দেশ প্রত্যাহার করার আবেদন জানাল সর্বভারতীয় ফুটবল ফেডারশন (AIFF)।

প্রশাসক কমিটিকে (সিওএ) সুপ্রিম কোর্ট সরিয়ে দেওয়ার পরেই সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) নির্বাচনের দিন ঘোষণা হয়ে গেল। নির্বাচন হবে ২ সেপ্টেম্বর। ২৫ আগস্ট থেকে শুরু হবে মনোনয়ন জমা দেওয়া।

সোমবার দেশের শীর্ষ আদালত জানিয়ে দেয়, এআইএফএফ-এর নির্বাচন এক সপ্তাহ পিছিয়ে দেওয়া হয়েছে। প্রথমে ২৮ সেপ্টেম্বর নির্বাচন হওয়ার কথা ছিল। সুপ্রিম কোর্টের নির্দেশের পরে রিটার্নিং অফিসার উমেশ সিন্‌হা একটি নোটিস দিয়ে নির্বাচনের দিন জানিয়ে দেন।

নোটিসে জানানো হয়েছে, যাঁরা নির্বাচনে লড়তে চান তাঁরা ২৫ থেকে ২৭ আগস্ট পর্যম্ত মনোনয়ন জমা দিতে পারবেন। ২৮ আগস্ট হবে স্ক্রুটিনি। মনোনয়ন প্রত্যাহারের দিন ২৯ আগস্ট। তার পরে ৩০ আগস্ট এআইএফএফ-এর ওয়েবসাইটে প্রার্থীদের তালিকা জানিয়ে দেওয়া হবে।

এরপরই মঙ্গলবার একটি বিবৃতি দিয়ে এআইএফএফ জানিয়েছে, আদালতের তৈরি করা কমিটিকে বাতিল করে দেওয়া হয়েছে। সেই সঙ্গে নতুন কমিটি গঠন করার জন্য নির্বাচনেরও নির্দেশ দেওয়া হয়েছে। সমস্ত বিষয় খতিয়ে দেখে ফিফার কাছে আবেদন জানানো হয়েছে, যেন ভারতীয় ফুটবল ফেডারেশনের উপর থেকে সাসপেনশনের নির্দেশ প্রত্যাহার করা হয়।

ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থাকে চিঠি লিখে এই আর্জি জানিয়েছেন এআইএফএফ-এর কার্যনির্বাহী সচিব সুনন্দ ধর। ভারতীয় ফুটবল যাতে আবার আগের মতো চলতে পারে তার জন্য ফিফাকে নির্বাসন তুলে নেওয়ার অনুরোধ করেছেন সুনন্দ। চিঠিতে তিনি লিখেছেন, ‘নির্বাসন তোলার জন্য ফিফা যা যা শর্ত দিয়েছিল সেগুলো মেনে নেওয়া হয়েছে। তাই আমরা অনুরোধ করছি ভারতীয় ফুটবলের উপর থেকে নির্বাসন তুলে নেওয়া হোক। তা হলে এআইএফএফ সুষ্ঠু ভাবে ভারতীয় ফুটবলকে পরিচালনা করতে পারবে।’

অন্যদিকে, প্রফুল্ল প্যাটেলকে ভর্ৎসনা করল সুপ্রিম কোর্ট। দেশের শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, ভারতীয় ফুটবলকে ধ্বংস করার চেষ্টা করছেন প্রফুল্ল। ভারতীয় ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) প্রাক্তন সভাপতিকে হুঁশিয়ারি দিয়েছে সুপ্রিম কোর্ট। সোমবারের সেই শুনানিতেই প্রফুল্ল প্যাটেলকে (Praful Patel) তীব্র আক্রমণ করে দুই বিচারপতির বেঞ্চ। ভারতীয় ফুটবলের বর্তমান অবস্থার জন্য তাঁকে দায়ী করে বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, “আপনি টুর্নামেন্টকে ডোবানোর চেষ্টা করেছেন। এখনও করে চলেছেন।” এরপরই রীতিমতো হুঁশিয়ারি দিয়ে বলা হয়, “আপনাকে আমরা দেখে নেব।”

প্রফুল্লের হয়ে সুপ্রিম কোর্টে আইনজীবী কপিল সিব্বল জানান, ফেডারেশন নির্বাচনের তদারকির জন্য শীর্ষ আদালত যে রিটার্নিং অফিসার নিয়োগ করতে চাইছে, তাতে দু-তিনটি রাজ্য সংস্থার আপত্তি রয়েছে। তাঁর এই মন্তব্যের পরই ক্ষোভ উগরে দিলেন বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। সেই প্রেক্ষিতেই বলে দেন, ‘‘আপনি বিশ্বকাপ আয়োজনে বাধা দিচ্ছিলেন। আপনি ভারতীয় ফুটবলকে ধ্বংস করার চেষ্টা করেছেন।’’

TwitterFacebookWhatsAppEmailShare

#AIFF, #FIFA, #Foot Ball

আরো দেখুন