আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

ফিরল জর্জ ফ্লয়েডের স্মৃতি, মার্কিন মুলুকে ফের প্রকাশ্য রাস্তায় পুলিশি নির্যাতন

August 23, 2022 | < 1 min read

ফের উসকে উঠল জর্জ ফ্লয়েডের স্মৃতি। মার্কিন মুলুকে প্রকাশ্য রাস্তাতে এক ব্যক্তির উপর তিন পুলিশকর্মী চেপে বসেছেন। সেই ব্যক্তিকে বেধড়ক মারছেন পুলিশকর্মীরা। নাগাড়ে কিল, চড়, ঘুসি ও লাথি চলছে। ওই ব্যক্তির মাথা রাস্তাতেও ঠুকে দেওয়া হচ্ছে। এই পুলিশি অত্যাচারের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যেই ভাইরাল হয়েছে। 

২০২০ সালে এভাবেই কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের ঘাড়ের উপর হাঁটু দিয়ে চেপে ধরেছিলেন এক শ্বেতাঙ্গ পুলিশকর্মী। কাতর ফ্লয়েড কেবল বলেছিলেন, তিনি শ্বাস নিতে পারছি না। তার আর্জি পুলিশকর্মীর কর্ণগোচর হয়নি। রবিবার ২১ আগস্ট আরাকানসাসের ক্রফোর্ড কাউন্টির ঘটনাটি যেন ফ্লয়েডের ঘটনার পুনরাবৃত্তি। লাগাতার প্রহার চলল এক্ষেত্রেও, একই সঙ্গে ইশারায় ভিডিও রেকর্ডিং বন্ধের নির্দেশ দিলেন এক পুলিশকর্মী। এই ঘটনায় আলোড়ন ছড়িয়েছে মার্কিন মুলুকে, অভিযুক্ত পুলিশকর্মীদের সাসপেন্ড করা হয়েছে বলেও খবর মিলেছে। 

জনৈক র‌্যান্ডাল রচেস্টার নামের ওই আক্রান্ত ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ, ঘটনার দিন সকালে তিনি কোন এক দোকানের এক কর্মীর গায়ে থুতু ছিটিয়ে গলা কেটে নেওয়ার হুমকি দিয়েছিলেন। পুলিশের দাবি, সঠিক কী ঘটেছে তা জানতে তারা যখন রচেস্টারের সঙ্গে শান্তভাবে কথা বলতে গিয়েছিলেন, তখন পুলিশের উপরও হামলা চালায় র‌্যান্ডাল রচেস্টার।

কিন্তু কোন ব্যক্তির উপর এ ধরণের পুলিশি অত্যাচার কোনভাবেই নেটিজেনরা মেনে পারছেন না। সমাজ মাধ্যমে তারা সরব হচ্ছেন। পুলিশের মারধরের কারণে আহত রচেস্টারকে চিকিৎসার জন্যে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। তারপর তাকে জেলে রাখা হয়েছে। ইতিমধ্যেই গোটা ঘটনার তদন্ত শুরু হয়েছে। মালবেরির পুলিশের প্রধান শ্যানন গ্রেগরি জানিয়েছেন, প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে। তারা বিষয়টি তদন্ত করছেন। আরাকানসাসের গভর্নর আসা হাচিনসন এই ঘটনার নিন্দায় সরব হয়ে টুইটে জানিয়েছেন, ঘটনার তদন্ত হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#USA, #assault, #arkansas, #usa police, #arkansas state police

আরো দেখুন