দুয়ারে পৌঁছবে আধিকারিকেরা, সিটিজেন রিলেশনশিপ ম্যানেজমেন্ট ইউনিট গড়ছে রাজ্য
দীর্ঘদিন ধরেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলে চলেছেন জনসাধারণের জন্যে উন্নয়নমূলক প্রকল্পের বাস্তবায়নে কোনরকম গাফিলতি রেয়াত করা হবে না। এবার গাফিলতি এড়ানোর বিষয়টি নিশ্চিত করতে চাইছে নবান্ন। উপভোক্তাদের কাছ নাগরিক পরিষেবার হাল-হকিকত জানতে নতুন একটি ইউনিট গড়তে চলেছে রাজ্য। যার নাম রাখা হয়েছে ‘সিটিজেন রিলেশনশিপ ম্যানেজমেন্ট ইউনিট’। এবার এই নয়া ইউনিটের মাধ্যমে রাজ্যের আধিকারিকরা অভিযোগকারীদের দুয়ারে পৌঁছবেন। নির্দিষ্ট সময়ের মধ্যেই সমস্যার সমাধান হবে বলেও জানা যাচ্ছে। আমলা মহলে ইতিমধ্যেই এই প্রকল্প ‘দুয়ারে নবান্ন’ নামে প্রচলিত।
তৃণমূলস্তরের উপভোক্তাদের সরকারি প্রকল্পের সুযোগ-সুবিধা পাওয়া নিশ্চিত করতেই রাজ্য এমন উদ্যোগ নিয়েছে। জানা যাচ্ছে, এই প্রকল্পের একটি গাইডলাইন শীঘ্রই জেলায় জেলায় পাঠিয়ে দেওয়া হবে। এই প্রকল্পের জন্যে পৃথকভাবে একটি কন্ট্রোল রুম খোলা হবে বলেও জানা গিয়েছে। ফোন করে বা ইমেলের মাধ্যমে সাধারণ মানুষ অভিযোগ জানাতে পারবেন। অভিযোগের পরিপ্রেক্ষিতেই অভিযোগকারীর দুয়ারে পৌঁছবেন আধিকারিকরা। বিভিন্ন দপ্তরের আধিকারিকদের এই কাজে ব্যবহার করবে সংশ্লিষ্ট জেলা প্রশাসন। জানা যাচ্ছে, আলাদা করে একটি পোর্টালও তৈরি করা হচ্ছে। ওই পোর্টালে অভিযোগকারীর বাড়িতে পরিদর্শন থেকে সমস্যা মেটা অবধি সব রিপোর্ট রাখা হবে। বলাবাহুল্য এই পোর্টালের মাধ্যমেই নবান্নের শীর্ষ আধিকারিকরা গোটা বিষয়ের উপর নজরদারি চালাবেন।