রাজ্য বিভাগে ফিরে যান

বাংলা সহায়তা কেন্দ্রগুলির পরিষেবার মানোন্নয়নে ইন্টারনাল অডিটের ভাবনা নবান্নের

August 26, 2022 | < 1 min read

জনসাধারণকে ঠিক মতো পরিষেবা দিচ্ছে তো বাংলা সহায়তা কেন্দ্রগুলি? সেই উত্তর খুঁজতেই ইন্টারনাল অডিট আরম্ভ করবে নবান্ন। বর্তমানে প্রায় ২৬৭টি ধরণেরণ পরিষেবা প্রদান করা হয় বাংলা সহায়তা কেন্দ্রগুলির মাধ্যমে। এমনকি এখন বাংলা সহায়তা কেন্দ্রগুলিতে অনলাইনে জমি বাড়ির রেজিস্ট্রেশনের জন্যেও আবেদন করা যাচ্ছে। সেই কারণেই বাংলা সহায়তা কেন্দ্রের ইন্টারনাল অডিট হওয়ার প্রয়োজনীয়তা রয়েছে বলেই মনে করছেন রাজ্যের আধিকারিকরা। 

প্রসঙ্গত, বাংলায় বর্তমানে বাংলা সহায়তা কেন্দ্রের সংখ্যা প্রায় ৩,৫৬১। এই কেন্দ্রগুলি সাধারণ মানুষের কাছে ই-গভর্নেন্সের সুবিধা পৌঁছে দিচ্ছে। গোটা বিষয়টি সুষ্ঠুভাবে পরিচালনার জন্যে একটি প্রজেক্ট ম্যানেজমেন্ট ইউনিট গঠন করা হয়েছে। যারা বাংলা সহায়তা কেন্দ্রের পরিষেবামূলক কাজের মানোন্নয়নের কাজ করছে। এক্ষেত্রে ইন্টারনাল অডিট হলে, এই প্রক্রিয়ার মধ্যে যে সামান্য ত্রুটি-বিচ্যুতি রয়ে গিয়েছে তা প্রকাশ্যে আসবে। সেগুলোই সংশোধন করে নেবে প্রজেক্ট ম্যানেজমেন্ট ইউনিট।

ডেটা অপারেটররা কেমন কাজ করছেন, আদৌ ঠিকমতো কাজ করছেন কিনা, সফটওয়্যারগুলি সঠিকভাবে কাজ করছে কিনা, বাংলা সহায়তা কেন্দ্রে কতজন মানুষ যাচ্ছেন, পরিষেবা পেতে তাদের কোন সমস্যা হচ্ছে কিনা, এসব জানতে ইন্টারনাল অডিটের প্রয়োজনীয়তা রয়েছে। লগ বুক এবং বিভিন্ন কল রেকর্ডও খুঁটিয়ে দেখা হবে। প্রসঙ্গত, চলতি বছরের মে মাস থেকে বাংলা সহায়তা কেন্দ্রগুলিতে বিদ্যুতের বিল জমা নেওয়া শুরু হয়েছে। ফলত বাংলা সহায়তা কেন্দ্রগুলি থেকে এখন আর্থিক লেনদেন হয়। তথ্য বলছে, বাংলা সহায়তা কেন্দ্রগুলির মাধ্যমে বিগত চার মাসে প্রায় ৩০ কোটি টাকার আর্থিক লেনদেন হয়েছে। এমতাবস্থায় অডিট একান্ত প্রয়োজন হয়ে পড়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Nabanna, #Bangla Sahayata Kendra, #Internal Audit

আরো দেখুন