রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্যে বাড়লো ৫০০ এমবিবিএস আসন

August 27, 2022 | < 1 min read

অবশেষে দীর্ঘ প্রতীক্ষার পর রাজ্যে বাড়লো ৫০০ এমবিবিএস আসন। রাজ্যের দাবিকে অনেকটাই মান্যতা দিয়ে নয়া ছ’টি মেডিক্যাল কলেজের জন্য ৬০০ এমবিবিএস আসনের মধ্যে ৫০০ আসনে ছাত্রছাত্রী ভর্তির লেটার অব পারমিশন বা এলওপি দিল কেন্দ্রীয় সংস্থা ‘ন্যাশনাল মেডিক্যাল কমিশন।

চূড়ান্ত এই ছাড়পত্র পাওয়া নতুন পাঁচ মেডিক্যাল কলেজ হল উলুবেড়িয়া, আরামবাগ, জলপাইগুড়ি, বারাসত ও তমলুক। তবে এবছরও ঝাড়গ্রাম মেডিক্যাল কলেজে ভর্তির অনুমোদন দিল না কেন্দ্রীয় সরকার। ফলে এখনও ১০০ আসনে ছাত্রছাত্রীরা ভর্তির সুযোগ পাবে না। তবে এখনই ঝাড়গ্রাম নিয়ে আশা ছাড়ছে না রাজ্যের স্বাস্থ্য দপ্তর। ওই ১০০ আসনের ছাড়পত্র পেতে আবার আবেদন জানানো হবে, এরকমই জানা গেছে।

৫০০ এমবিবিএস আসনের পাশাপাশি বিভিন্ন মেডিক্যাল কলেজ হাসপাতালে ৪৫টি স্নাতকোত্তর এবং স্নাতকোত্তর উর্ধ্ব মেডিক্যাল আসন বেড়েছে। এর মধ্যে এমডি-এমএস-এর আসন সংখ্যা বাড়ল ৪২টি। ডিএম-এমসিএইচ-এর আসন বেড়েছে তিনটি। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের এমডি আসন ন্যাশনাল মেডিক্যাল কমিশনের অনুমোদন পেয়ে চারটি থেকে বেড়ে হয়েছে ১৪। কলকাতা মেডিক্যালে শিশু চিকিৎসার এমডি আসন ১২ থেকে বেড়ে হয়েছে ২০টি । এন আর এস-এ হেমাটোঅঙ্কোলজি বিভাগের ডিএম-এ বিভাগে তিনটি আসন বেড়েছে। ফলে রাজ্যে ডিএম-এমসিএইচ আসন বেড়ে হল ২০০ এবং এমডি-এমএস আসনের সংখ্যা এখন বেড়ে হল ১৭০৩।

TwitterFacebookWhatsAppEmailShare

#MBBS, #Medical college, #West Bengal

আরো দেখুন