খেলা বিভাগে ফিরে যান

ভারতের পাক বধ, জয় দিয়েই এশিয়া কাপ অভিযান শুরু Team India-র

August 28, 2022 | 2 min read

সুপার সানডেতে এশিয়া কাপ ২০২২ (Asia Cup 2022)-এর মুখোমুখি হয়েছিল ভারত পাকিস্তান (Pakistan)। হাড্ডাহাড্ডি লড়াইয়ের এই ম্যাচ গড়ায় একেবারে শেষ ওভার পর্যন্ত। জাভেদ মিয়াদাদ থেকে গভাস্কার, আক্রম থেকে সচিন, ভারত-পাক লড়াই মানেই বাড়তি চাপ। স্নায়ুর যুদ্ধ। টানটান উত্তেজনায় ফুটতে থাকে দুই দেশের সমর্থক থেকে শুরু করে খেলোয়াড় সকলেই।

আজ টসে জিতে পাকিস্তানকে ব্যাট করতে পাঠিয়ে ছিলে রোহিত শর্মা। ভারতীয় বোলারদের আগুনে বোলিংয়ে ভর করে ১৯.৫ ওভারে ১৪৭ রানে গুটিয়ে যায় পাকিস্তানের ইনিংস। রান তাড়া করতে নেমে ২ বল বাকি থাকতেই প্রয়োজনীয় রান তুলে নেয় টিম ইন্ডিয়া। ৫ উইকেটে পাকিস্তানকে হারিয়ে এশিয়া কাপ অভিযান শুরু করল ভারত (India)।

পাক ইনিংসের শুরুতেই প্রথম আঘাত আনেন ভুবনেশ্বর কুমার। মাত্র ১০ রানে বাবরকে প্যাভিলিয়নের রাস্তা দেখান তিনি। ভুবনেশ্বর ২৬ রানের বিনিময়ে ৪ উইকেট তুলে নিয়ে পাকিস্তান ব্যাটিং লাইনআপে শিরদাঁড়া ভেঙে দিয়েছেন। পাওয়ার প্লে-র শেষ ওভারে ১০ রানের মাথায় ফখর জমনকে আউট করলেন আবেশ খান। অন্যদিকে হার্দিক ঝুলিতে গিয়েছে তিনটি উইকেট। হার্দিকের তিন শিকার হলেন ২৮ রান করে সাজঘরে ফেরা ইফতিকার আহমেদ, খুশদিল এবং রিজওয়ান। দুর্দান্ত বোলিংয়ে ভর করেই পাকিস্তানকে ১৪৭ রানে অল আউট করে দেয় টিম ইন্ডিয়া। ব্যাট হাতে মহম্মদ রিজওয়ান ৪২ বলে ৪৩ রান করেন। ইফতিকার আহমেদের সংগ্রহ ২২ বলে ২৮। শাহনওয়াজ দাহানি শেষ ৬ বলে ১৬ রান যোগ করেন। পাক ইনিংসে ভারতীয় বোলাররা আধিপত্য কায়েম ছিল। যদিও শেষ তিন ওভারে ৩৩ রান তুলে ভদ্রস্থ স্কোর খাড়া করে পাকিস্তান।

জবাবে ব্যাট করতে নেমেই বেকায়দায় পরে ভারত। প্রথম ওভারের দ্বিতীয় বলেই নাসিম শাহের বলে আউট হয়ে ফেরেন লোকেশ রাহুল। ১৮ বলে ১২ রান করে ফেরেন অধিনায়ক রোহিত। দুর্দান্ত শুরু করেও বড় রানের মুখ দেখলেন না কিং কোহলী। ৩৫ রানেই থামল তাঁর ইনিংস। রোহিত ও কোহলী দুজনকেই আউট করেন মহম্মদ নওয়াজ। চতুর্থ উইকেটে সূর্যকুমার যাদবকে সঙ্গী করে ৩৬ রান যোগ করেন রবীন্দ্র জাদেজা। সূর্যকুমারের ব্যক্তিগত সংগ্রহ ১৮ রান।

হার্দিক যখন নামেন তখন ম্যাচ জিততে ভারতের প্রয়োজন ছিল ৫৯ রান, হাতে ৩৪ বল। জাদেজা এবং হার্দিক জুটি বেঁধে পঞ্চম উইকেটে ২৯ বলে ৫২ রান যোগ করেন। শেষ দু-ওভারে জয়ের জন্য ২১ রান দরকার ছিল। ১৯তম ওভারে তিনটি বাউন্ডারি মারেন হার্দিক। শেষ ওভারের প্রথম বল মারতে গিয়ে আউট হন জাডেজা। জাদেজা ২৯ বলে ৩৫ রান করেন। শেষ তিন বলে ছয় রান দরকার ছিল। দু বল বাকি থাকতেই ছক্কা হাঁকিয়ে অপরাজিত থেকে ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়েন হার্দিক। তাঁর নিজস্ব সংগ্রহ ১৭ বলে ৩৩ রান। জয় দিয়েই এবারের এশিয়া দখলের অভিযান শুরু করল ভারত। নেপথ্যে হার্দিকের চোখধাঁধানো অলরাউন্ড পারফরম্যান্স। ​ব্যাটে-বলে তিনিই পাক বধের নায়ক হয়ে রইলেন। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Asia Cup 2022, #India Vs Pakistan

আরো দেখুন