খেলা বিভাগে ফিরে যান

সুমিত পাসির আত্মঘাতী গোলে কলকাতা আজ সবুজ মেরুন

August 28, 2022 | 2 min read

আজ কলকাতার রঙ সবুজ-মেরুন। জমজমাট রবিবারে বাঙালি ভেসে গেল ইস্টবেঙ্গল-মোহনবাগান দ্বৈরথে। কাঁটা হয়ে রইল আত্মঘাতী গোল। আড়াই বছর পর কলকাতা ডার্বির স্বাদ পেল। আজ গোটা বাংলা যুবভারতীতে এসে মিশেছিল। যুবভারতী স্টেডিয়াম কানায় কানায় পরিপূর্ণ। ডুরান্ডের (Durand Cup 2022) দৌলতে মুখোমুখি দুই যুযুধান শিবির। ঐতিহ্যের ডার্বিতে দুই দলের অধিনায়কত্ব সামলালেন দুই বঙ্গসন্তান, এটিকে মোহনবাগানের প্রীতম কোটাল ও ইমামি ইস্টবেঙ্গলের শৌভিক চক্রবর্তী। দিন শেষে ডার্বি জিতে নিল মোহনবাগান। ভিলেন হয়ে রইলেন সুমিত পাসির আত্মঘাতী গোলে।

হাইভোল্টেজ ম্যাচের শুরু থেকেই এগিয়ে ছিল সবুজ-মেরুন শিবির (ATK Mohun Bagan)। সময় যত এগিয়েছে, ততই প্রতিপক্ষের উপর চাপ বাড়িয়ে গিয়েছে সবুজ-মেরুন। আশিক কুরিয়ানের নেতৃত্বে মাঠের বাঁদিকে থেকে একের পর এক আক্রমণ নড়বড়ে করে করে দিয়েছিল লাল-হলুদ রক্ষণ। দলের মাঝমাঠকেও ইস্টবেঙ্গলকে চাপে রেখেছিল। খেলার ১৬ মিনিটে আশিক বিপক্ষের তিন ডিফেন্ডারকে পেরিয়ে একটি শট নিয়েছিলেন, কিন্তু তেকাঠিতে জড়ায়নি বল।

২০ মিনিটে হুগো সুযোগ পেয়ে বল বাড়িয়ে দেন লিস্টনের দিকে বল বাড়ান। সেই পাস বুঝে উঠতে পারেননি কোলাসো। যদিও বিপদ হয়নি, বারের উপর দিয়ে চলে যায় বল। ৩৩ মিনিটে লক্ষ্যচ্যুত হয় ইভানের শট।

কিন্তু প্রথমার্ধের শেষে বিরতির আগে ৪৬ মিনিটে সুমিত পাসি নিজেই নিজেদের গোলে বল জড়িয়ে দেন। লিস্টন কোলাসোর কর্ণার থেকে পাসির গায়ে লেগে বল ঢুকে যায় ইমামি ইস্টবেঙ্গলের (Emami East Bengal) গোলে। লাল-হলুদের আত্মঘাতী গোলের সুবাদে ১-০ গোলে এগিয়ে যায় এটিকে মোহনবাগান। বিরতির পর ইস্টবেঙ্গলের পরিবর্ত খেলোয়াড় অনিকেতের শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। ৫৩ মিনিটে লাল হলুদ রক্ষণ ঝাঁপিয়ে পড়েন আশিক। গোল রক্ষক কমলজিতের দুর্দান্ত সেভ গোল বাঁচিয়ে দেয়। দ্বিতীয়ার্ধে কোন শিবিরই গোল করতে পারেনি। ১-০ ফলাফলে শেষ হল ডার্বি। এই নিয়ে পরপর ৬ বার ডার্বি জিতল মোহনবাগান।

আজকের ডার্বি জিতে ইতিহাস গড়ল এটিকে মোহনবাগান। রবিবার ডুরান্ড কাপের ডার্বিতে লাল-হলুদকে ১-০ ব্যবধানে হারিয়ে সবুজ-মেরুনকে টানা ছ-বারই ডার্বি জিতল। জয় না পেলেও লড়াকু ফুটবল খেলেছে লাল-হলুদ। খাতায় কলমে সুযোগ থাকলেও বলা যায়, আজকের হারের পর চলতি ডুরান্ড থেকে কার্যত ছিটকেই গেল ইস্টবেঙ্গল। আজকের ম্যাচের সেরা হয়েছেন কার্ল। এই মুহূর্তে মুম্বই, রাজস্থান এবং এটিকে মোহনবাগান তিনটি দলই ৪ পয়েন্টে দাঁড়িয়ে। যদিও মোহনবাগান অন্য দুই দলের তুলনায় একটি ম্যাচ বেশি খেলেছে। আগামী বুধবার নেভির বিপক্ষে শেষ ম্যাচ খেলবে মোহনবাগান। শেষ ম্যাচে জিততে পারলেই নকআউটের পথ নিশ্চিত করতে পারবে সবুজ-মেরুন শিবির।

ইমামি ইস্টবেঙ্গল: শুভাশিস, কমলজিৎ সিং (গোলে), ইভান গঞ্জালেস, লালচুংনুঙ্গা, কারালাম্বোস কিরিয়াকু, জেরি লালরিনজুয়ালা, প্রীতম সিং, আলেক্স লিমা, আঙ্গুসেনা, শৌভিক চক্রবর্তী(অধিনায়ক), সুমিত পাসি এবং এলিয়ান্দ্রো।

এটিকে মোহনবাগান: বিশাল কাইত (গোলে), ফ্লোরেন্তিন পোগবা, আশিস রাই, শুভাশিস বসু, দীপক টাংরি, প্রীতম কোটাল (অধিনায়ক), কার্ল ম্যাকহুগ, জনি কাউকো, হুগো বৌমাস, লিস্টন কোলাসো, আশিক কুরিুয়ান।

TwitterFacebookWhatsAppEmailShare

#ATK Mohun bagan, #durand cup 2022, #Emami East Bengal

আরো দেখুন