রাজ্য বিভাগে ফিরে যান

বাংলায় গড়ে উঠছে খাদ্য প্রক্রিয়াকরণ ইউনিট, থাকছে বিপুল কর্মসংস্থানের সম্ভাবনা

August 31, 2022 | < 1 min read

খাদ্য প্রক্রিয়াকরণ, ছবি সৌজন্যেঃ istockphoto

বাংলার শিল্প মানচিত্রে জুড়তে চলেছে নয়া পালক। ভারতে অন্যতম সেরা খাদ্য প্রক্রিয়াকরণ ও বিপণনকারী সংস্থা বাংলায় বিপুল পরিমাণে বিনিয়োগ করতে চলেছে। জানা গিয়েছে, প্রাথমিক পর্যায়ে ১০০ কোটি টাকা বিনিয়োগ করা হবে। যার ফলে প্রায় ১৩০০ কর্মসংস্থানের সম্ভাবনা রয়েছে। জানা যাচ্ছে ওই সংস্থার উদ্যোগেই বাংলায় খাদ্য প্রক্রিয়াকরণ ইউনিট (Food processing units) গড়ে তোলা হবে। বিশেষজ্ঞ মহলের ধারণা, বিনিয়োগের ফলে বাংলার কৃষিভিত্তিক শিল্পক্ষেত্রের বিপুল পরিবর্তন হবে। রাজ্যের লক্ষ্য শিল্পায়ন, সেদিকেই দুর্বার গতিতে এগোচ্ছে বাংলা।

রাজ্যের পক্ষ থেকে নৈহাটির ঋষি বঙ্কিম শিল্প উদ্যানে ইউনিট গড়তে ১২.৭২ একর জমি দেওয়া হয়েছে। ২৯ আগস্ট নবান্নে সংশ্লিষ্ট সংস্থার এগজিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট অমরদ্বীপ সিং আলুওয়ালিয়াকে জমির ‘অ্যালটমেন্ট অর্ডার’ প্রদান করেন বাংলার মুখ্যসচিব। জানা গিয়েছে নয়ডার এই খ্যাতনামা সংস্থা, এই মুহূর্তে গোটা দেশে পিৎজা ও ডোনাট চেইন চালায়। বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে একটি খাদ্য প্রক্রিয়াকরণ ইউনিট গড়ার বিষয়ে মউ স্বাক্ষরিত করেছিল রাজ্য। সেই মউ চুক্তির পরিপ্রেক্ষিতেই জমি হস্তান্তরের প্রক্রিয়া শেষ হওয়ায়, বিনিয়োগের পথ আরও মসৃণ হল বলেই মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, চলতি বছর বিজিবিএসে (BGBS) শতাধিক মউ স্বাক্ষরিত হয়েছিল। নানান মহল থেকে মোট ৩ লক্ষ ৪২ হাজার ৩৭৫ কোটি টাকা বিনিয়োগের প্রস্তাবও এসেছে। সংশ্লিষ্ট দপ্তরগুলি নিয়ে প্রতি মাসে পর্যালোচনা বৈঠক করেন রাজ্যের মুখ্যসচিব। ফলে আস্তে আস্তে প্রস্তাবিত বিনিয়োগ পরিকল্পনার বাস্তবায়ন ঘটছে। কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হচ্ছে। পরবর্তীতে ওই সংস্থা বাংলায় আরও বিনিয়োগ করতে পারে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। 

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Food processing units

আরো দেখুন