খেলা বিভাগে ফিরে যান

যুগাবসান! টেনিসকে বিদায় জানালেন সেরেনা, আবেগে স্তব্ধ আর্থার অ্যাশ স্টেডিয়াম

September 3, 2022 | 2 min read

ইউএস ওপেন শুরুর আগেই সেরেনা ইঙ্গিত দিয়েছিলেন, পেশাদার টেনিসে (Tennis) এটাই সম্ভবত তাঁর শেষ টুর্নামেন্ট। হলও তাই। যুক্তরাষ্ট্র ওপেনের তৃতীয় রাউন্ডে টমলিয়ানোভিচের কাছে হেরে টেনিসকে বিদায় জানালেন সেরেনা (Serena Williams)।

সেরেনার ব্যাক হ্যান্ড, শক্তিশালী গ্রাউন্ড সার্ভ চমকে দিয়েছিল টেনিস বিশ্বকে। ভেনাস বোনেদের সামনে একটা সময়ে বাকি খেলোয়াড়রা ছিলেন নিষ্প্রভ। বর্ণবিদ্বেষের সঙ্গেও লড়তে হয়েছে এই টেনিস তারকাকে। সাম্প্রতিক কালে মহিলাদের টেনিসে যে ধরন দেখা যাচ্ছে, তাতে সেরিনার ২৩ গ্র্যান্ড স্ল্যাম কে ভাঙবেন বা আদৌ কেউ ভাঙতে পারবেন কি না, সেটা নিয়েই প্রশ্ন রয়েছে। তাঁকে তো তর্কাতীত ভাবে বিশ্বের অন্যতম সেরা মহিলা টেনিস খেলোয়াড় বলাই যায়।

লস অ্যাঞ্জেলেসের এক দরিদ্র পরিবার থেকে সেরিনা এবং তাঁর দিদি ভিনাসের উঠে আসা, গলিতে টেনিস খেলা এবং সেখান থেকে পকেটে একের পর এক গ্র্যান্ড স্ল্যাম থাকা, কৃষ্ণাঙ্গ হয়েও শ্বেতাঙ্গদের চোখে চোখ রেখে কথা বলা— এমন অনেক উদাহরণ রয়েছে যা থেকে অনুপ্রাণিত হওয়া যায়। দুই বোনকে কাছ থেকে দেখেছেন আমেরিকা টেনিস সংস্থার কর্তা এবং প্রাক্তন টেনিস খেলোয়াড় মার্টিন ব্ল্যাকম্যান। কৃষ্ণাঙ্গদের জীবনযাপনে কতটা প্রভাব ফেলেছেন সেরিনা, সেটা উঠে এসেছে তাঁর কথায়।

কানায় কানায় পূর্ণ আর্থার অ্যাশ স্টেডিয়াম তখন স্তব্ধ। দর্শকরা প্রায় সবাই দাঁড়িয়ে পড়েছেন। কারও চোখে জল। কেউ বিহ্বল। আর কোর্টের মাঝে দাঁড়িয়ে তিনি। কিছু ক্ষণ আগেই ইউএস ওপেনের তৃতীয় রাউন্ডে অস্ট্রেলিয়ার আজলা টমলিয়ানোভিচের কাছে হেরে গিয়েছেন সেরিনা উইলিয়ামস। বিদায়মঞ্চ তৈরি। খেলা শেষে নিজের আবেগ ধরে রাখতে পারেননি সেরিনা। কেঁদে ফেলেন। গ্যালারিতে তখন বসে সেরিনার মা ওরাসেন প্রাইস, স্বামী অ্যালেক্সিস ওহানিয়ান। মেয়েকে কাঁদতে দেখে উদ্বিগ্ন দেখাল মাকে। সে সব দেখে কিছু ক্ষণ পরে চোখের জল একটু সামলে নিলেন সেরিনা। মুখে বললেন, ‘‘আনন্দে চোখে জল চলে এসেছে।’’ দীর্ঘ কেরিয়ারের জন্য পরিবারকে পুরো কৃতিত্ব দিলেন সেরিনা। বললেন, ‘‘আমার পাশে থাকার জন্য সবাইকে ধন্যবাদ। সবার আগে বাবাকে ধন্যবাদ। আমি জানি তুমি দেখছ। আমার পাশে এত বছর ধরে থাকার জন্য পরিবারকে ধন্যবাদ। কয়েক দশক ধরে খেললাম। ভাবতেই পারছি না। আমার বাবা, মার হাত ধরেই সবটা শুরু। ওদের প্রতি আমি কৃতজ্ঞ।’’ তাঁর কেরিয়ারে দিদির কতটা অবদান রয়েছে সেটাও জানাতে ভোলেননি সেরিনাও। তিনি বলেন, ‘‘যদি ভিনাস না থাকত, তা হলে সেরিনাও হত না। সেরিনার যে অস্তিত্ব রয়েছে, তার এক মাত্র কারণ ভিনাস। আমার দিদি আমার পৃথিবী। আমার স্বামী আমার পৃথিবী। ওখানে যারা বসে (পরিবারের দিকে ইঙ্গিত করে) তারা সবাই আমার পৃথিবী।’’

সেরেনার একটি কন্যা সন্তান রয়েছে। ৪০ বছর বয়সী তারকা জানিয়েছেন, তিনি দ্বিতীয়বার মা হওয়ার পরিকল্পনা করছেন। তাই টেনিসকে বিদায় জানিয়েই সে পথে এগোবেন তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Tennis, #Serena Williams, #Serena Williams Retirement

আরো দেখুন