দেশ বিভাগে ফিরে যান

বিলকিসের ধর্ষকদের মুক্তির প্রতিবাদ করে গেরুয়া রোষে শাবানা, নাসিরুদ্দিনরা

September 4, 2022 | < 1 min read

বিলকিস বানোর ধর্ষণ কাণ্ডে সাজাপ্রাপ্তদের মুক্তি নিয়ে ক্ষুব্ধ গোটা দেশ। সাধারণ মানুষ থেকে শুরু করে বিদ্বজ্জন, গুজরাত সরকারের সিদ্ধান্তের সমালোচনায় সরব নানা মহল। বিলকিসের ধর্ষকদের মুক্তি নিয়ে অভিনেত্রী শাবানা আজমিও ক্ষোভ প্রকাশ করেন। সেই কারণে তাঁকে ‘টুকরে-টুকরে গ্যাংয়ের এজেন্ট’ বলে দাগিয়ে দিয়েছেন ডবল ইঞ্জিন মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র।

শাবানাকে আক্রমণ করার পাশাপাশি বিশিষ্ট গীতিকার জাভেদ আখতার ও অভিনেতা নাসিরুদ্দিন শাহের বিরুদ্ধেও আক্রমণ শানিয়েছে ওই মন্ত্রী। তাদের ‘টুকরে-টুকরে গ্যাংয়ের স্লিপার সেল’ বলে নিশানা করতেও দ্বিধাবোধ করলেন না নরোত্তম মিশ্র।

প্রসঙ্গত, এক টেলিভিশন সাক্ষাৎকারে বিলকিসের ধর্ষকদের মুক্তি নিয়ে বলার সময়ে শাবানা কেঁদে ফেলেন। তাঁর কথায়, বিলকিসকে বলার মতো ভাষা নেই তাঁর কাছে, তিনি লজ্জিত। মোদী সরকারের বিরুদ্ধে আক্রমণ করে শাবানা বলেন, সরকার মহিলাদের নিরাপত্তার কথা বলছে। আবার এমন সিদ্ধান্ত নিচ্ছে, যাতে মহিলাদের নিরাপত্তা বিপন্ন হয়ে পড়ছে।

শাবানার এই মন্তব্যে রেগে আগুন বিজেপি শাসিত মধ্যপ্রদেশের মন্ত্রী। নরোত্তম মিশ্রর দাবি, বিজেপি শাসিত রাজ্যগুলিতে কিছু হলেই শাবানারা সরব হন। অন্যদিকে রাজস্থান-ঝাড়খণ্ডের মতো রাজ্যগুলির ঘটনা নিয়ে তিনি কেন নীরব থাকেন, সে প্রশ্ন তুলছেন বিজেপির মন্ত্রী। নরোত্তম মিশ্র দাবি, এঁদের মুখোশ নাকি খুলে গিয়েছে। তিনি আরও বলেন, বিজেপি শাসিত রাজ্যে কিছু হলেই নাসিরুদ্দিন বলবেন, ভারতে থাকতে তাঁর ভয় লাগে। বিজেপি সাফ বুঝিয়ে দিচ্ছে প্রতিবাদ করলেই তাদের রোষে পড়তে হবে, অর্থাৎ দেশে মত প্রকাশের স্বাধীনতা মোদী আমলে সোনার পাথরবাটিতে পরিণত হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Shabana Azmi, #Bilkis bano, #naseeruddin

আরো দেখুন